বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja 2022: দুর্গাপুজোর শোভাযাত্রার আগে আরও একবার ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন মমতার
দুর্গাপুজোর শোভাযাত্রার আগে ইউনেস্কোকে ধন্যবাদ মমতার। (ছবি সৌজন্য, টুইটার @IndiaatUNESCO)

Durga Puja 2022: দুর্গাপুজোর শোভাযাত্রার আগে আরও একবার ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন মমতার

  • ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে দুর্গাপুজোকে। এখনও পর্যন্ত ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে ৬টি দেশের উৎসব। এগুলি হল ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ব্রাজিল ও বলিভিয়া। গত বছর সেই তালিকায় যোগ হয়েছে বাংলার দুর্গাপুজো।

বাংলার সবচেয়ে বড় সব দুর্গাপুজো গত বছর ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। সেই উপলক্ষে আজ রাজ্য জুড়ে শোভাযাত্রা করবে রাজ্য সরকার। সেই মহা মিছিলের আগে ইউনেস্কোর প্রতি আবারও কৃতজ্ঞতা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। ‘সংকীর্ণ বেড়াজাল টপকে দুর্গাপুজো সকলকে ঐক্যবদ্ধ করুক’ বলে মন্তব্য করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শোভাযাত্রার আগে আজ সকালে টুইটারে মমতা লেখেন, ‘দুর্গাপুজো হল একটি আবেগ, যা সংকীর্ণতার বেড়াজাল টপকে আমাদের সকলকে একত্রিত করে। এটি আধ্যাত্মিকতার সঙ্গে শিল্পের মেলবন্ধন ঘটায়।’ এরপরে ইউনেস্কোকে ট্যাগ করে তিনি লেখেন, ‘দুর্গাপুজোকে বিশ্বের দরবারে সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি। দুর্গা পুজোয় রাজ্যের মানুষের যে ভালোবাসা ও শ্রম রয়েছে তাকে সম্মান জানানোর জন্য ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।’

ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে দুর্গাপুজোকে। এখনও পর্যন্ত ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে ৬ টি দেশের উৎসব। এগুলি হল ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ব্রাজিল ও বলিভিয়া । গত বছর সেই তালিকায় যোগ হয়েছে বাংলার দুর্গাপুজো। যা স্বাভাবিকভাবেই গর্বের বিষয়।

ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পরেই মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইটে জানিয়েছিলেন, ' দুর্গাপুজো উৎসবের থেকেও অনেক বড়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে আবেগ। যা জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ করে।' সেই স্বীকৃতির উদযাপন উপলক্ষে আজ বেলা ২ টো থেকে রাজ্যজুড়ে শোভাযাত্রা করবে সরকার। রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে এই শোভা যাত্রার আয়োজন করা হয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি পড়ুয়ারাও এই শোভাযাত্রায় অংশগ্রহণ করবে।

বন্ধ করুন