বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কিসান সম্মান নিধির টাকা দাবি করে মোদীকে ফের চিঠি দিলেন মমতা
বুধবার শপথগ্রহণের পর নবান্নে মমতা। 
বুধবার শপথগ্রহণের পর নবান্নে মমতা। 

কিসান সম্মান নিধির টাকা দাবি করে মোদীকে ফের চিঠি দিলেন মমতা

  • মমতা মনে করিয়েছেন, কেন্দ্রের নির্দেশ মেনে এই প্রকল্প কার্যকর করতে ৫ মাস আগে স্টেট নোডাল অফিসার নিয়োগ করেছে রাজ্য সরকার।

তৃতীয়বার ক্ষমতায় ফিরে ফের কড়া কেন্দ্র বিরোধিতার লাইনে হাঁটা শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর পুরনো অবস্থান থেকে যে তিনি এক চুল সরবেন না তা বুঝিয়ে দিয়েছেন শপথ নিয়েই। পালটা কেন্দ্রের তরফেও লাগাতার বাড়ানো হচ্ছে চাপ। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে কেন্দ্র – রাজ্যের পত্রযুদ্ধ। যার নবতম সংযোজন PM-কিসান প্রকল্পের টাকা চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে  মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি।

বৃহস্পতিবার ফের পিএম কিসান প্রকল্পের টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছেন মমতা। ভোটের আগে দেওয়া চিঠির জবাব মেলেনি বলে দাবি করেছিলেন ভোটপ্রচারে। ক্ষমতায় ফিরে মমতার দাবি, রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রকে ২১.৭৯ লক্ষ কৃষকের নাম পাঠানো হয়েছিল। তার মধ্যে প্রায় ১৫ লক্ষ নাম ওয়েবসাইটে আপলোড হয়েছে। ৯.৮৪ লক্ষ কৃষকের নামের তথ্য ইতিমধ্যে ভেরিফাই করা হয়েছে।

মমতা মনে করিয়েছেন, কেন্দ্রের নির্দেশ মেনে এই প্রকল্প কার্যকর করতে ৫ মাস আগে স্টেট নোডাল অফিসার নিয়োগ করেছে রাজ্য সরকার। 

সঙ্গে রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্পের ঢাক পিটিয়েছেন মমতা। তাঁর দাবি, রাজ্য সরকার ৫৭.৬৭ লক্ষ কৃষককে এই প্রকল্পের আওতায় সুবিধা দিচ্ছে। বার্ষিক নগদের সঙ্গে কৃষকদের দুর্ঘটনাজনিত মৃত্যুতে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিচ্ছে রাজ্য সরকার।  

এর আগেও কিসান সম্মান নিধির টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন মমতা। মুখ্যমন্ত্রীর দাবি ছিল কৃষকদের প্রাপ্য রাজ্যকে দিয়ে দিক কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকার সেই টাকা কৃষকদের মধ্যে বণ্টন করবে। কিন্তু পত্রপাঠ সেই আবেদন খারিজ করে দেয় মোদী সরকার। বিজেপি জিতলে রাজ্যের কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পিএম কিসান প্রকল্পের বকেয়া ১৮,০০০ টাকা করে দেওয়া হবে বলে নির্বাচনী ইস্তেহারে ঘোষণা করেছিল তারা। 

 

 

বন্ধ করুন