বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিদ্যুৎবণ্টন সংশোধনী বিলের বিরোধিতা করে মোদীকে চিঠি দিলেন মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বিদ্যুৎবণ্টন সংশোধনী বিলের বিরোধিতা করে মোদীকে চিঠি দিলেন মমতা

  • দেশে বিদ্যুৎক্ষেত্রে প্রতিযোগিতা বৃদ্ধির জন্য সংসদে বিদ্যুৎ সংশোধনী বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই বিল পাশ হলে দেশের যে কোনও জায়গায় যে কোনও সংস্থা বিদ্যুৎবণ্টন করতে পারবে। শেষ হবে বিদ্যুৎবণ্টনে লাইসেন্স প্রথা।

কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত বিদ্যুৎ সংশোধনী বিলের বিরোধিতা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, এই বিল রাজ্যের অধিকারকে খর্ব করে। তাই যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বিরোধী।

এদিন মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে লিখেছেন, এই বিল জনগণের স্বার্থবিরোধী। সংবিধানে বিদ্যুৎ একটি যৌথ তালিকাভুক্ত বিষয়। এই বিল পাশের ফলে তাতে রাজ্যের নিয়ন্ত্রণ শেষ হয়ে যাবে। যা দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর জন্য ক্ষতিকর।

দেশে বিদ্যুৎক্ষেত্রে প্রতিযোগিতা বৃদ্ধির জন্য সংসদে বিদ্যুৎ সংশোধনী বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই বিল পাশ হলে দেশের যে কোনও জায়গায় যে কোনও সংস্থা বিদ্যুৎবণ্টন করতে পারবে। শেষ হবে বিদ্যুৎবণ্টনে লাইসেন্স প্রথা। এই এলাকায় বিদ্যুৎবণ্টন করতে পারবে একাধিক সংস্থা। ঠিক যেমন এখন টেলিফোন বা ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে হয়ে থাকে। কেন্দ্রের দাবি, বিদ্যুৎবণ্টনে প্রতিযোগিতা বাড়লে বিদ্যুতের দাম কমবে। যাতে আখেরে লাভ হবে সাধারণ মানুষের।

বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে বিদ্যুৎতের দাম নিয়ে সুর চড়িয়েছিল বিজেপি। তাদের দাবি, দেশের মধ্যে পশ্চিমবঙ্গে বিদ্যুতের দাম সব থেকে বেশি। আর সেই লভ্যাংশের একটি অংশ পৌঁছে যায় ‘ভাইপো’-র কাছে।

বিরোধীদের পালটা দাবি, আম্বানি - আদানিদের সাহায্য করতেই এই বিল আনছে কেন্দ্র।

 

বন্ধ করুন