বাড়ি > বাংলার মুখ > কলকাতা > GST ক্ষতিপূরণ না পেলে কেন্দ্রীয় সরকারের ওপর থেকে ভরসা উঠে যাবে,মোদীকে চিঠি মমতার
মোদী - মমতা। ফাইল ছবি
মোদী - মমতা। ফাইল ছবি

GST ক্ষতিপূরণ না পেলে কেন্দ্রীয় সরকারের ওপর থেকে ভরসা উঠে যাবে,মোদীকে চিঠি মমতার

  • চিঠিতে মমতা লিখেছেন, GST নিয়ে যে সিদ্ধান্ত জানানো হয়েছে তাতে আমি গভীর ভাবে ব্যথিত। এটি ভারত সরকারের তরফে আস্থা ও নৈতিক প্রতিশ্রুতিভঙ্গের সামিল।

করোনা পরিস্থিতির মধ্যে কেন্দ্রের GST বাবদ ক্ষতিপূরণ দিতে অপারগতার ঘোষণা ও রাজ্যগুলিকে ঋণ নিয়ে কাজ করার পরামর্শে অসন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে তাঁর অসহমতির কথা জানিয়েছেন মমতা। সঙ্গে তিনি জানিয়েছেন, এই ঘষণায় কেন্দ্রীয় সরকারের ওপর থেকে মানুষের ভরসা চলে যাচ্ছে। 

চিঠিতে মমতা লিখেছেন, GST নিয়ে যে সিদ্ধান্ত জানানো হয়েছে তাতে আমি গভীর ভাবে ব্যথিত। এটি ভারত সরকারের তরফে আস্থা ও নৈতিক প্রতিশ্রুতিভঙ্গের সামিল। সঙ্গে এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।

মমতার দাবি, ২০১৩ সালে অরুণ জেটলি বলেছিলেন, তৎকালীন কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেবে না বলে GST রূপায়ণের বিরোধিতা করছি। কিন্তু নিজেদের দেওয়া প্রতিশ্রুতি যখন বিজেপি সরকার রাখতে পারছে না, তখন অনেকে প্রশ্ন করছেন, তাহলে কি আমরা বিজেপি সরকারের ওপর থেকেও আস্থা হারাতে শুরু করেছি?

মমতা বলেন, ১৪ মার্চ কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছিলেন, GST ক্ষতিপূরণ দিতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। GST ক্ষতিপূরণ না পেলে রাজ্যগুলিকে কোটি কোটি টাকা ধার করতে হবে। তাতে ইতিমধ্যে আর্থিক ভাবে ধুঁকতে থাকা রাজ্যগুলির অবস্থা আরও করুণ হবে। 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পরামর্শ। কেন্দ্রের উচিত টাকা ধার করে রাজ্যগুলিকে দেওয়া। কারণ কেন্দ্রীয় সরকার ঋণ নিলে কম সুদ দিতে হয়। তাছাড়া কেন্দ্রীয় সরকার ইচ্ছামতো আর্থিক নীতি পরিবর্তন করতে পারে। যে অধিকার রাজ্যের হাতে নেই।  

বলে রাখি, GST বাবদ ক্ষতিপূরণ দিতে পারবে না বলে জানিয়ে রাজ্য সরকারগুলিকে বাড়তি ঋণ নেওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু কেন্দ্রের সেই প্রস্তাব মানতে নারাজ বহু রাজ্যই।

 

বন্ধ করুন