বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় অনলাইনে ফ্ল্যাট ভাড়ার নামে প্রতারণা, ভিনরাজ্য থেকে ধৃত ১
কলকাতায় অনলাইনে ফ্ল্যাট ভাড়ার নামে প্রতারণা, ভিনরাজ্য থেকে ধৃত ১: ছবিটি প্রতীকী (‌সৌজন্য ফেসবুক)‌
কলকাতায় অনলাইনে ফ্ল্যাট ভাড়ার নামে প্রতারণা, ভিনরাজ্য থেকে ধৃত ১: ছবিটি প্রতীকী (‌সৌজন্য ফেসবুক)‌

কলকাতায় অনলাইনে ফ্ল্যাট ভাড়ার নামে প্রতারণা, ভিনরাজ্য থেকে ধৃত ১

  • কয়েকটি ‘‌ফার্নিশড’‌ ফ্ল্যাটের এই সমস্ত লোভনীয় ‘‌ছবির’‌ আড়ালে ওত পেতে বসে আছে প্রতারকরা।

ফ্ল্যাট কিংবা বাড়ি ভাড়া খুঁজছেন?‌ চিন্তা নেই হাতের মুঠোয় রয়েছে ঝাঁ চকচকে প্রচলিত ওয়েবসাইট। যেখানে দৃষ্টি নন্দন ফ্ল্যাটের সম্ভার, আঙুলের ছোঁওয়াতে আপনার চোখের সামনে ফুটে উঠবে। তার মধ্যে থেকে পছন্দ করে ভাড়া নিতে পারবেন আপনার স্বপ্নের ফ্ল্যাটটি। তবে সাবধান। কয়েকটি ‘‌ফার্নিশড’‌ ফ্ল্যাটের এই সমস্ত লোভনীয় ‘‌ছবির’‌ আড়ালে ওত পেতে বসে আছে প্রতারকরা।

কারণ, ওয়েবসাইটগুলোর মধ্যে কোন বিজ্ঞাপনটা সঠিক আর কোনটা নকল, এই দুইয়ের ফারাক করা এখন মুশকিল। ফ্ল্যাটের ভাড়া হস্তান্তরের সময় একটু অসাবধান হলেই প্রতারণার শিকার হতে পারেন আপনি। যেমনটা প্রতারিত হয়েছেন বিধাননগরের এক বাসিন্দা। অনলাইনে ফ্ল্যাট ভাড়ার নামে প্রতারিত হয়েছিলেন তিনি। ভিনরাজ্য থেকে অভিযুক্তকে গ্রেফতার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। শনিবার অভিযুক্তকে বিধাননগর মহকুমা আদালতে তোলা হবে। পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, অভিযুক্তকে হেফাজতে নিয়ে জেরা করে জানার চেষ্টা করা হবে যে, ওই যুবক একাই এই চক্র চালাচ্ছিল নাকি এর নেপথ্যে আরও কেউ যুক্ত রয়েছে।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ঘটনার সূত্রপাত। বিধাননগর সাইবার ক্রাইম থানায় সল্টলেকের একটি বেসরকারি সংস্থার কর্মী অভিযোগ জানান যে, তিনি একটি বহুপ্রচলিত অনলাইন প্ল্যাটফর্মে ফ্ল্যাট ভাড়ায় পাওয়া যাচ্ছে বলে দেখতে পান। সেই মতো তিনি অনলাইন প্ল্যাটফর্মে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করেন। 

অভিযোগকারীর দাবি, অভিযুক্ত ব্যক্তি নিজেকে মালিক পরিচয়ে ফ্ল্যাট ভাড়া ও অগ্রিম বাবদ ৫০ হাজার টাকা দাবি করে। সেই মতো অভিযোগকারী সল্টলেকের বিকাশ ভবনের সামনে ওই অভিযুক্ত ব্যক্তিকে ৫০ হাজার টাকা হস্তান্তর করেন। তবে কয়েকদিনের মধ্যেই ওই বেসরকারি সংস্থার কর্মীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় অভিযুক্ত ব্যক্তি। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে বিধাননগর সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন তিনি। অভিযোগ পেয়ে ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। তদন্তে পুলিশ জানতে পারে ফ্ল্যাটের মালিক পরিচয় দেওয়া ঝাড়খণ্ডের বাসিন্দা ওই ব্যক্তি নাম অনুভব বিশ্বরঞ্জন। সেই তথ্যের ভিত্তিতে ঝাড়খণ্ডে হানা দিয়ে ২১ বছরের ওই যুবককে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অনুভব অনলাইনে বিভিন্ন ফ্ল্যাটের ছবি দিয়ে প্রতারণা করত। অভিযুক্ত আর কাউকে প্রতারণার জালে ফাঁসিয়েছে ক না, সেই বিষয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

বন্ধ করুন