বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Biman Basu: ‘বাম আমলেও অনেকেই সুপারিশে চাকরি চাইতেন’ বিস্ফোরক স্বীকারোক্তি বিমানের
বিমান বসু (ANI Photo)

Biman Basu: ‘বাম আমলেও অনেকেই সুপারিশে চাকরি চাইতেন’ বিস্ফোরক স্বীকারোক্তি বিমানের

  • গতকাল এসএফআইয়ের সমাবেশে বিমান বসু দাবি করেন, ‘বাম আমলে পার্টির সুপারিশে অনেকেই চাকরি পেতে চেয়েছেন। কিন্তু, মেধার ভিত্তিতে চাকরি দেওয়ার ফলে দলের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছিল। কর্মী সমর্থকরা বলতেন চাকরির বেলায় মেধা আর ঝান্ডা ধরবে গাধা।’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বহুবার বাম আমলে চিরকুটের মাধ্যমে সুপারিশের ভিত্তিতে চাকরি দেওয়া হতো বলে অভিযোগ তুলেছিলেন। সেই অভিযোগকে কার্যত খণ্ডন করলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বামফ্রন্টের আমলে সুপারিশের ভিত্তিতে কোনও চাকরি হয়নি। মেধার ভিত্তিতে চাকরি হয়েছে। তবে তিনি স্বীকার করেছেন, বাম আমলে বামপন্থীরাও সুপারিশের ভিত্তিতে চাকরি পেতে চাইতেন। বামফ্রন্ট চেয়ারম্যানের এমন স্বীকারোক্তিতে শোরগোল পড়ে গিয়েছে।

গতকাল এসএফআইয়ের সমাবেশে বিমান বসু দাবি করেন, ‘বাম আমলে পার্টির সুপারিশে অনেকেই চাকরি পেতে চেয়েছেন। কিন্তু, মেধার ভিত্তিতে চাকরি দেওয়ার ফলে দলের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছিল। কর্মী সমর্থকরা বলতেন চাকরির বেলায় মেধা আর ঝান্ডা ধরবে গাধা।’ এ প্রসঙ্গে বলতে গিয়ে বিমান বসু আরও দাবি করেছেন, ১৯৭৩ সালে সিদ্ধার্থশঙ্কর রায় মুখ্যমন্ত্রী থাকাকালীন চিরকুটে করে সুপারিশ পাঠানো হতো বিল্ডিংয়ে। সিগারেটের প্যাকেটে এই সুপারিশ পাঠানো হতো বলে তিনি দাবি করেছেন। শুধু বাম আমলেই নয়, কংগ্রেস আমলেও দুর্নীতি হয়নি বলে দাবি করেছেন তিনি।

বন্ধ করুন