বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Summer vacation in school: নিজেদের সুবিধা মতো গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত বেসরকারি স্কুলগুলির

Summer vacation in school: নিজেদের সুবিধা মতো গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত বেসরকারি স্কুলগুলির

পূর্ব নির্ধারিত সূচি মেনেই গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত বেশ কিছু বেসরকারি স্কুলের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

বেসরকারি এই সমস্ত স্কুল কর্তৃপক্ষের দাবি, শিক্ষাবর্ষ সবে মাত্র শুরু হয়েছে। তাই ছুটির আগে শিক্ষার্থীদের কমপক্ষে দুই–তিন সপ্তাহ ক্লাস করার প্রয়োজন রয়েছে। সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুল, সাউথ পয়েন্ট স্কুল, বিড়লা হাইস্কুল প্রভৃতি স্কুল পুরনো সূচি মেনেই গ্রীষ্মকালীন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

রাজ্যের সরকারি স্কুলগুলিতে গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে আগামী ২ মে থেকে। নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী ২৪ মে থেকে সরকারি স্কুলে গরমের ছুটি পড়ার কথা ছিল। কিন্তু, এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু হয় প্রবল তাপপ্রবাহ। তখনই পরিস্থিতির কথা বিবেচনা করে মুখ্যমন্ত্রী ২ মে থেকে গরমের ছুটি পড়ার কথা জানান। তবে সেই পথে হাঁটছে না শহরের বেশ কয়েকটি বেসরকারি স্কুল। পূর্ব নির্ধারিত সূচি মেনেই এই সমস্ত স্কুলগুলিতে গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বেসরকারি এই সমস্ত স্কুল কর্তৃপক্ষের দাবি, শিক্ষাবর্ষ সবে মাত্র শুরু হয়েছে। তাই ছুটির আগে শিক্ষার্থীদের কমপক্ষে দুই–তিন সপ্তাহ ক্লাস করার প্রয়োজন রয়েছে। সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুল, সাউথ পয়েন্ট স্কুল, বিড়লা হাইস্কুল, ডিপিএস নিউটাউন, দ্য বিএসএস, লা মার্টিনিয়ার স্কুল, সেন্ট অগাস্টিন ডে স্কুল, শ্যামনগর অ্যাকাডেমিক প্রভৃতি স্কুল পুরনো সূচি মেনেই গ্রীষ্মকালীন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও হেরিটেজ, বিড়লা ভারতী, ডিপিএস রুবি পার্ক, গোখলে মেমোরিয়াল স্কুল কর্তৃপক্ষ এখনও এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। এদিকে, সেন্ট জেভিয়ার্স স্কুলের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে ১৫ মে থেকে গ্রীষ্মকালীন ছুটি শুরু করার কথা জানিয়েছে। এশিয়ান ইন্টারন্যাশনাল স্কুল ৫ মে থেকে গ্রীষ্মকালীন ছুটি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও সেন্ট লরেন্স হাইস্কুল ২ মে থেকে অফলাইন ক্লাস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তার পরিবর্তে অনলাইন ক্লাস নেওয়া হবে বলে স্কুলের তরফে জানানো হয়েছে। 

সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ জন বাগুল বলেন, ‘আমাদের এসি ক্লাসরুম রয়েছে। বাসগুলিও শীতাতপ নিয়ন্ত্রিত। বেশিরভাগ শিশু হয় স্কুলের খুব কাছাকাছি থাকে বা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করে। অনলাইন ক্লাস নিয়ে অভিভাবকরা খুশি। আমাদের গ্রীষ্মকালীন ছুটি স্বাভাবিক সময়সূচি অনুযায়ী শুরু হবে।’ অন্যদিকে, সেন্ট লরেন্স হাইস্কুলে ২ মে থেকে অনলাইন ক্লাস হবে। ২০ মে থেকে ওই স্কুলে গরমের ছুটি পড়বে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আবার সাউথ পয়েন্ট স্কুলে ১২ মে থেকে গরমের ছুটি পড়ার কথা রয়েছে। তবে তাপমাত্রা বাড়লে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে।

শুধুমাত্র বেসরকারি স্কুলই নয়, বেশ কয়েকটি শিক্ষক সংগঠন ২ মে থেকে স্কুল ছুটির বিপক্ষে। তাদের দাবি, এখন আবহাওয়া কিছুটা পরিবর্তন হয়েছে। ফলে এই পরিস্থিতিতে পূর্ব নির্ধারিত সূচি মেনেই স্কুলে গরমের ছুটি দেওয়া উচিত।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.