বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja procession: দুর্গাপুজোর শোভাযাত্রায় যানজট এড়াতে একাধিক বেসরকারি স্কুলে ক্লাস অনলাইনে
দুর্গাপুজোর শোভাযাত্রায় যানজটের কারণে একাধিক স্কুলে অনলাইন ক্লাস। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

Durga Puja procession: দুর্গাপুজোর শোভাযাত্রায় যানজট এড়াতে একাধিক বেসরকারি স্কুলে ক্লাস অনলাইনে

  • এরকমই অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে সাউথ পয়েন্ট স্কুল কর্তৃপক্ষ। এই স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য কৃষ্ণা দামানি জানিয়েছেন, তাদের স্কুলে শহরের বিভিন্ন প্রান্ত থেকে পড়ুয়ারা আসে। দুপুর ২ টোর সময় শোভাযাত্রা হবে। তখন স্কুলে ছুটি দেওয়া হয় ফলে রাস্তায় যানজটে দেখা যেতে পারে।

দুর্গাপুজোয় ইউনেস্কোর স্বীকৃতি উদযাপনে আজ শোভাযাত্রা করবে রাজ্য সরকার। তাতে স্কুলের পড়ুয়ারা অংশগ্রহণ করবে। বেসরকারি স্কুলগুলিকে আমন্ত্রণ না জানানো হলেও সরকারি স্কুলগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে অনেক স্কুলে আগে ছুটি দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। আবার অনেক স্কুল কর্তৃপক্ষ অনলাইনে ক্লাস করার সিদ্ধান্ত নিয়েছে। যানজটের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

এরকমই অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে সাউথ পয়েন্ট স্কুল কর্তৃপক্ষ। এই স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য কৃষ্ণা দামানি জানিয়েছেন, তাদের স্কুলে শহরের বিভিন্ন প্রান্ত থেকে পড়ুয়ারা আসে। দুপুর ২ টোর সময় শোভাযাত্রা হবে। তখন স্কুলে ছুটি দেওয়া হয় ফলে রাস্তায় যানজটে দেখা যেতে পারে। তাই আজ এই স্কুলের পক্ষ থেকে অনলাইনে ক্লাসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুল আগে দেওয়ার ছুটি নিয়ে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গোখেল মেমোরিয়াল স্কুল। এই স্কুল ১২টায় ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহাদেবী বিড়লা ওয়ার্ল্ড অ্যাকাডেমি স্কুল ১২টায় ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে, নির্দিষ্ট সময় স্কুলে ছুটি হবে মর্ডান হাই স্কুলস ফর গার্লসে। তবে ছুটির পর পড়ুয়াদের যে বিশেষ ক্লাস হয় তা এদিন হবে না বলে স্কুলের তরফে জানানো হয়েছে। এ ছাড়া শ্রী শিক্ষায়তনে আজ ছুটি থাকছে।

যে সমস্ত সরকারি স্কুল থেকে পড়ুয়ারা শোভাযাত্রায় অংশ নেবে তাদের মধ্যে রয়েছে টাকি হাউস গভর্নমেন্ট স্পনসর্ড গার্লস হাইস্কুল। এই স্কুলে ১০০ জন ছাত্রী শোভাযাত্রায় অংশ নেবে বলে জানা গিয়েছে। এছাড়া উত্তর কলকাতার ১ থেকে ৬ নম্বর বোরো পর্যন্ত অধিকাংশ স্কুল থেকে পড়ুয়ারা এই শোভাযাত্রায় অংশগ্রহণ করবে। যদিও চড়া রোদে পড়ুয়ারা এতটা পথ হাঁটতে পারবে কি না, বৃষ্টিতে ভিজে গেলে তারা কোথায় পোশাক বদলাবে? এই প্রশ্নও তুলছেন শিক্ষকদের একাংশ। তবে শিক্ষা দফতরের বক্তব্য, এতে পড়ুয়াদের অসুবিধা হবে না।

বন্ধ করুন