বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সপ্তাহান্তে প্রবল বর্ষণের পূর্বাভাস উত্তরবঙ্গে
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

সপ্তাহান্তে প্রবল বর্ষণের পূর্বাভাস উত্তরবঙ্গে

  • পূর্বাভাস অনুসারে শনিবার আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। ভারী বর্ষণ হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতেও।

মৌসুমি অক্ষরেখা ও জলীয় বাস্পের দাপটে গত কয়েকদিন ধরেই লাগাতার বৃষ্টি হচ্ছে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায়। এরই মধ্যে উত্তরবঙ্গে নতুন করে ভারী বর্ষণের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুসারে সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গ।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে ভূপৃষ্ঠের খুব কাছে অবস্থান করছে মৌসুমি অক্ষরেখা। তার সঙ্গে বঙ্গোপসাগর থেকে লাগাতার ঢুকছে আর্দ্র হাওয়া। যার ফলে উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় লাগাতার বৃষ্টি হয়ে চলেছে।

পূর্বাভাস অনুসারে শনিবার আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। ভারী বর্ষণ হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতেও। আগামী সোমবার পর্যন্ত চলতে পারে বর্ষণ। একই সঙ্গে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

চলতি বর্ষায় প্রথম থেকেই সক্রিয় মৌসুমিবায়ুর বঙ্গোপসাগরীয় শাখা। যার জেরে নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে। যার জেরে জোরকদমে শুরু হয়েছে কৃষিকাজ। আমন ধানের বীজতলা তৈরি থেকে জমি প্রস্তুতিতে জোরকদমে নেমে পড়েছেন কৃষকরা।

 

বন্ধ করুন