বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ganges pollution: গঙ্গা দূষণ রোধে মাস্টার প্ল্যানের পরামর্শদাতা সংস্থা নিয়োগ করবে KMDA

Ganges pollution: গঙ্গা দূষণ রোধে মাস্টার প্ল্যানের পরামর্শদাতা সংস্থা নিয়োগ করবে KMDA

গঙ্গা দূষণ রোধে তৈরি হচ্ছে মাস্টার প্ল্যান। প্রতীকী ছবি

মূলত তরল বর্জ্য যাতে গঙ্গার জলে না মেশে তার ওপরেই বেশি জোর দেওয়া হবে। কেএমডিএ-র এক আধিকারিক জানিয়েছেন, এই মাস্টার প্ল্যানের মধ্যে রয়েছে তীরে অবস্থিত শহরগুলিতে ড্রেনেজ এবং স্যুয়ারেজ নেটওয়ার্ক ব্যবস্থাকে সাজিয়ে তোলা এবং আরও উন্নত করা।

গঙ্গার আশেপাশে বহু শহরাঞ্চল রয়েছে। সেখান থেকে কোনওভাবেই যাতে গঙ্গা দূষিত না হয় তার জন্য কেন্দ্রীয় নগরোন্নয়ন দফতর প্রত্যেক রাজ্যকে নির্দেশিকা পাঠিয়েছে। তাতে বলা হয়েছে, গঙ্গার তীরবর্তী সব শহরাঞ্চলে আধুনিক নিকাশি পরিকাঠামো তৈরি করতে হবে এবং দূষণ নিয়ন্ত্রণ ব্যবস্থা সুনির্দিষ্ট করতে হবে। সেই মতোই পশ্চিমবঙ্গে গঙ্গায় দূষণ ঠেকাতে মাস্টার প্ল্যান তৈরি করেছে রাজ্য সরকার। ২০৪২ সালের মধ্যে গঙ্গার তীরবর্তী শহরগুলিতে জনসংখ্যা কতটা বাড়তে পারে তার সঙ্গে সঙ্গতি রেখে দূষণ কমাতে উদ্যোগ নেওয়া হয়েছে। এই মাস্টার প্ল্যান বাস্তবে রূপায়ণের জন্য পরামর্শদাতা সংস্থাকে শীঘ্রই নিযুক্ত করতে চলেছে কেএমডিএ। দ্রুতই এরজন্য টেন্ডার ডেকে কাজ শুরু করা হবে বলে কেএমডি সূত্রে জানা গিয়েছে।

মূলত তরল বর্জ্য যাতে গঙ্গার জলে না মেশে তার ওপরেই বেশি জোর দেওয়া হবে।কেএমডিএ–র এক আধিকারিক জানিয়েছেন, এই মাস্টার প্ল্যানের মধ্যে রয়েছে তীরে অবস্থিত শহরগুলিতে ড্রেনেজ এবং স্যুয়ারেজ নেটওয়ার্ক ব্যবস্থাকে সাজিয়ে তোলা এবং আরও উন্নত করা। এর জন্য কোথায় ট্রিটমেন্ট প্লান্ট বানাতে হবে, কোথায় কঠিন বর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা করা হবে? গঙ্গার জল সংরক্ষণ ও নদী তীরবর্তী এলাকার উন্নয়ন কী ভাবে হবে? তার একটি রূপরেখা পাওয়া যাবে মাস্টার প্ল্যান থেকে। এর উপর ভিত্তি করেই ভবিষ্যতে নদী তীরবর্তী এলাকায় উন্নয়নের কাজ করা হবে।

রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, গঙ্গা দূষণ রোধ করতে বিভিন্ন ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিভিন্ন জায়গায় সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট বসানো হচ্ছে। এর ফলে সরাসরি নালার জল গঙ্গায় পড়বে না। আদিগঙ্গাতেও এক ধরনের পদক্ষেপ করা হচ্ছে। তিনি জানান, কলকাতায় নিজস্ব মাস্টার প্ল্যান রয়েছে, কিন্তু অন্যান্য পুরসভাগুলির ক্ষেত্রে তা নেই। সে কারণে মাস্টার প্ল্যান থাকলে পরিকল্পনামাফিক কাজ করা যাবে।

এ বিষয়ে পরিবেশকর্মী সুভাষ দত্তের অভিযোগ, গঙ্গা দূষণ রোধে একের পর এক পরিকল্পনা তৈরি হচ্ছে। কিন্তু তা সত্ত্বেও কোনও কাজ হচ্ছে না। তাঁর অভিযোগ, গঙ্গা অ্যাকশন প্ল্যানের টাকায় যতটা কাজ হওয়ার কথা ছিল তার খুব সামান্য কাজই হয়েছে। তিনি মনে করেন, পুরসভাগুলির কাছ থেকে জরিমানা নিলে তবে কাজ এগোবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর

Latest News

USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.