বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > MBBS: খারিজ হল এমবিবিএসের মেধা তালিকা, আদালতে বড় ধাক্কা রাজ্যের

MBBS: খারিজ হল এমবিবিএসের মেধা তালিকা, আদালতে বড় ধাক্কা রাজ্যের

এমবিবিএসের মেধা তালিকা নিয়েও এবার অসংগতির অভিযোগ(Pic for representation)

এবার ফের সামনে আসছে রাজ্যে এমবিবিএসের মেধা তালিকায় অসংগতির অভিযোগ। আগামী এক সপ্তাহের মধ্যে নিয়ম মেনে নতুন মেধা তালিকা প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে।

এসএসসি কেলেঙ্কারি নিয়ে কার্যত লেজেগোবরে অবস্থা রাজ্য সরকারের। তার মধ্যে এবার এমবিবিএসের মেধা তালিকা নিয়ে আদালতে বড় ধাক্কা খেল রাজ্যসরকার। এমবিবিএসের মেধাতালিকা খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। আসলে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু মেধা তালিকা প্রকাশের ক্ষেত্রে সেই নিয়মকে বুড়ো আঙুল দেখানো হয়েছে বলে অভিযোগ। আর কার্যত তার জেরেই মেধাতালিকা বাতিল করা হয়েছে আদালতের তরফে।

তিস্তা দাস নামে একজন নিট পাস করেছিলেন। কিন্তু তাঁর দাবি দুঃস্থদের জন্য় ১০ শতাংশ সংরক্ষণের নিয়ম মানা হয়নি। মামলাকারীর তরফে আইনজীবী দাবি করেন, সংরক্ষণের নিয়ম মানা হয়নি। সেকারণে তাঁর মক্কেল যোগ্য হয়েও অনেক দূরে ভর্তির আসন পাচ্ছেন। সংরক্ষণের নিয়ম মানা হয়নি বলে এই পরিস্থিতি তৈরি হয়েছে। ৩ হাজার ৪১৪জন প্রার্থীর মধ্যে ১০ শতাংশ দুঃস্থদের জন্য সংরক্ষণ হওয়ার কথা। কিন্তু সেই নিয়ম মেনে কাজ করা হয়নি বলে অভিযোগ তোলা হয়। মাত্র ৬ শতাংশ জনকে তালিকায় যোগ করা হয়েছে। এক্ষেত্রে ১০ শতাংশের নিয়মকে মানা হয়নি বলে অভিযোগ।

এদিকে এই বিতর্কের মধ্যে ফের সামনে আসছে তৃণমূল সাংসদ শান্তনু সেনের মেয়ের এমবিবিএসে ভর্তির প্রসঙ্গ। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সেই সময় টুইট করে দাবি করেছিলেন শান্তনু সেনের মেয়ে বাবার আয় নিয়েও বিভ্রান্তিকর তথ্য দিয়েছিলেন। তাঁর নিটে ভর্তির যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছিল। তবে তার পালটা জবাবও দিয়েছিলেন শান্তনু সেন।

তবে এবার ফের সামনে আসছে রাজ্যে এমবিবিএসের মেধা তালিকায় অসংগতির অভিযোগ। আগামী এক সপ্তাহের মধ্যে নিয়ম মেনে নতুন মেধা তালিকা প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে।

 

বাংলার মুখ খবর

Latest News

অষ্টম শ্রেণির বৃত্তিমূলক পরীক্ষা NMMS-র ফলাফল প্রকাশিত, রেজাল্ট জানুন এই লিঙ্কে এবছর বর্ষায় কেমন বৃষ্টি হবে? বৈশাখেই পূর্বাভাস দিয়ে জানাল আবহাওয়া দফতর নববর্ষে ‘সোমদা’ ধ্রুবর বাহুলগ্না কৌশাম্বি, ‘আদৃত রাগ করবে’, বলছে ফ্যানেরা গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট 'আর কাউকে মুখ দেখাতে পারবে না তো...' সৌরভের প্রশ্নে ক্লিন বোল্ড সাহেব লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ ত্রিগ্রহী যোগে ভাগ্য বদলাবে ৫ রাশির, দেখুন কী বলছে সাপ্তাহিক ট্যারো রাশিফল ‘শাসকদলের হয়ে’ কাজের অভিযোগ অধীরের, মুর্শিদাবাদের ডিআইজিকে সরাল নির্বাচন কমিশন ইডেনে ঝড় তুলে ছক্কায় সেরা পুরান, টপকালেন রিয়ানকে, সেরা দশে রয়েছেন রোহিত-কোহলি ‘‌কোথায় গেল ৩ হাজার কোটি টাকা ফেরতের গ্যারান্টি?’‌ প্রশ্ন শশী পাঁজার

Latest IPL News

গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.