বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Khadi: দেশের সব হাসপাতালে খাদির সামগ্রী ব্যবহারের পরামর্শ ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের
 (ছবি সংগৃহীত)

Khadi: দেশের সব হাসপাতালে খাদির সামগ্রী ব্যবহারের পরামর্শ ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের

  • এর আগে চিকিৎসাক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থার পরামর্শপত্র বিতর্ক তৈরি করেছিল। কয়েকমাস আগে মেডিক্যাল পড়ুয়াদের ভারতীয় চিকিৎসক চড়কের নামে শপথবাক্য পাঠ করানোর কথা বলা হয়েছিল।

‌দেশের সব হাসপাতালে খাদির তৈরি সামগ্রী ব্যবহার করার পরামর্শ দিল ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল। ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের দাবি, খাদি তৈরি সামগ্রী বিজ্ঞানসম্মত ও পরিবেশবান্ধব। যদিও কাউন্সিলের এই সিদ্ধান্তের পিছনে উগ্র জাতীয়তাবাদই দেখছেন চিকিৎসকদের একাংশ।

কেন্দ্রের পরামর্শপত্রে জানানো হয়েছে, খাদির তৈরি বিছানার চাদর, বালিশের খোল, রোগীদের পরার জামা, সাবান ও ফিনাইল ব্যবহার করতে। পাশাপাশি চিকিৎসকরা যে অ্যাপ্রোন পরেন, সেটিও খাদির ব্যবহার করতে বলা হয়েছে। এই প্রসঙ্গে চিকিৎসকদের একাংশ জানান, ‘‌ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল উগ্র জাতীয়তাবাদের সেন্টিমেন্টকে জনপ্রিয় করার চেষ্টা চালাচ্ছে। খদ্দর নিয়ে আমাদের কোনও বিরোধ নেই। কিন্তু কে কী পরবে, কোন হাসপাতাল কোন পণ্য ব্যবহার করবে, সে বিষয়ে সরকার এভাবে নিদান দিতে পারে কী। এই ধরনের নির্দেশিকার আমরা তীব্র বিরোধিতা করছি।’‌

এর আগে চিকিৎসাক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থার পরামর্শপত্র বিতর্ক তৈরি করেছিল। কয়েকমাস আগে মেডিক্যাল পড়ুয়াদের ভারতীয় চিকিৎসক চড়কের নামে শপথবাক্য পাঠ করানোর কথা বলা হয়েছিল। কেন্দ্রীয় এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছিলেন মেডিক্যাল পড়ুয়ারা। তাঁদের মতে, চিরাচরিত কাল ধরে গ্রিক চিকিৎসক হিপোক্রেটিসের নামে যেভাবে তাঁরা শপথ নিয়ে আসছেন, সেভাবেই তাঁরা শপথ নেবেন।

বন্ধ করুন