বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নবান্নে সফল হল না কুড়মিদের বৈঠক, রাজ্যের বিরুদ্ধে অসন্তোষ চরমে, ফের কি অবরোধ?

নবান্নে সফল হল না কুড়মিদের বৈঠক, রাজ্যের বিরুদ্ধে অসন্তোষ চরমে, ফের কি অবরোধ?

গত কয়েকদিন ধরে অবরোধ আন্দোলনে নেমেছিলেন কুড়মি সম্প্রদায়। (PTI Photo)  (PTI)

বৈঠক শেষে নেতৃত্ব জানিয়েছেন, আমাদের দাবি দাওয়া রাজ্য়েকে জানিয়েছি। কিন্তু তা পূরণের কোনও আশ্বাস মেলেনি। সেক্ষেত্রে এই বৈঠক ফলপ্রসূ হয়েছে এমনটা বলা যাবে না। অর্থাৎ নিস্ফলা বৈঠক।

কুড়মি সম্প্রদায়ের সঙ্গে বৈঠক ছিল রাজ্য সরকারের। এই বৈঠকের দিকে তাকিয়ে ছিলেন অনেকেই। তবে বৈঠক শেষ করে বেরিয়ে কুড়মি নেতারা জানিয়ে দিলেন রাজ্য সরকারের প্রস্তাবে তারা একেবারেই খুশি নন। সেক্ষেত্রে এবার পরিস্থতি কোন দিকে যায় সেটাই দেখার। মঙ্গলবার নবান্নে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে বৈঠক ছিল কুড়মি সম্প্রদায়ের। এদিকে বৈঠক শেষ করে বেরিয়ে কুড়মি সম্প্রদায়ের নেতা রাজেশ মাহাতো জানিয়ে দেন, বৈঠক সফল হয়নি। তিনি জানিয়ে দেন, আদিবাসী উন্নয়ন মন্ত্রক সিআরআই রিপোর্টের যে জাস্টিফিকেশ চেয়েছে তা রাজ্য সরকার দেয়নি। আলোচনা করে তাঁরা পরবর্তী পদক্ষেপ ঘোষণা করবে বলেও জানিয়েছে রাজেশ মাহাতো।

কুড়মি সম্প্রদায় নেতৃত্বের দাবি, ২০১৭ সালে কেন্দ্রীয় সরকার রাজ্যের কাছ থেকে সিআরআই রিপোর্ট নিয়েছিল। তারপর জাস্টিফিকেশন রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল কেন্দ্র। কিন্তু তা নিয়ে রাজ্য সরকার যথাযথ পদক্ষেপ নেয়নি বলে কু়ড়মি নেতৃত্বের দাবি।

এবার প্রশ্ন এবার তাঁরা ঠিক কোন পদক্ষেপ নেবেন? দুঘণ্টার বৈঠকে কোনও রফা সূত্র বের হয়নি। তবে এবার পরবর্তী পদক্ষেপ তারা কী নেবেন সেটা কেন্দ্রীয় কমিটি ঠিক করবে। অন্যদিকে খেমাশুলির টাটা-মুম্বই ৬ নম্বর জাতীয় সড়কে যে অবস্থান চলছে তার ভবিষ্যৎ ঠিক করতে মঙ্গলবার রাতে বৈঠকে বসবেন কুড়মি সমাজের প্রতিনিধিরা। তারপরই জানা যেতে পারে এরপর কী ফের তাঁরা আন্দোলনের রাস্তায় যাবেন? নাকি রাস্তা, অবরোধ, রেল অবরোধের মতো পথে তাঁরা হাঁটবেন না?

এদিন বৈঠক শেষে নেতৃত্ব জানিয়েছেন, আমাদের দাবি দাওয়া রাজ্য়েকে জানিয়েছি। কিন্তু তা পূরণের কোনও আশ্বাস মেলেনি। সেক্ষেত্রে এই বৈঠক ফলপ্রসূ হয়েছে এমনটা বলা যাবে না। অর্থাৎ নিস্ফলা বৈঠক।

এদিন মূলত দাবি মেটানোর ক্ষেত্রে রাজ্যে সরকারের অসহযোগিতাকে কাঠগড়ায় তোলেন কুড়মি নেতৃত্ব। তাদের দাবি কেন্দ্রের তরফে একাধিক বিষয়ে রাজ্য সরকারের কাছে জানতে চাওয়া হয়েছিল। কিন্তু সময় মতো নানা প্রশ্নের উত্তর দেয়নি রাজ্য সরকার। কিছু ক্ষেত্রে উত্তর দিতে বিস্তর দেরি করেছে। তার জেরে জট আরও বেড়েছে।

 

বাংলার মুখ খবর

Latest News

LIVE: আজ ফল প্রকাশ বাংলার ৪ বিধানসভা উপনির্বাচনের, দেশ জুড়ে 'মিনি টেস্ট' BJP-র Wimbledon-এর ফাইনালে উঠে বিশ্ব রেকর্ড জোকারের, শিরোপা জয়ের প্রতিপক্ষ আলকারাজ অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.