বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নবান্নে সফল হল না কুড়মিদের বৈঠক, রাজ্যের বিরুদ্ধে অসন্তোষ চরমে, ফের কি অবরোধ?

নবান্নে সফল হল না কুড়মিদের বৈঠক, রাজ্যের বিরুদ্ধে অসন্তোষ চরমে, ফের কি অবরোধ?

গত কয়েকদিন ধরে অবরোধ আন্দোলনে নেমেছিলেন কুড়মি সম্প্রদায়। (PTI Photo)  (PTI)

বৈঠক শেষে নেতৃত্ব জানিয়েছেন, আমাদের দাবি দাওয়া রাজ্য়েকে জানিয়েছি। কিন্তু তা পূরণের কোনও আশ্বাস মেলেনি। সেক্ষেত্রে এই বৈঠক ফলপ্রসূ হয়েছে এমনটা বলা যাবে না। অর্থাৎ নিস্ফলা বৈঠক।

কুড়মি সম্প্রদায়ের সঙ্গে বৈঠক ছিল রাজ্য সরকারের। এই বৈঠকের দিকে তাকিয়ে ছিলেন অনেকেই। তবে বৈঠক শেষ করে বেরিয়ে কুড়মি নেতারা জানিয়ে দিলেন রাজ্য সরকারের প্রস্তাবে তারা একেবারেই খুশি নন। সেক্ষেত্রে এবার পরিস্থতি কোন দিকে যায় সেটাই দেখার। মঙ্গলবার নবান্নে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে বৈঠক ছিল কুড়মি সম্প্রদায়ের। এদিকে বৈঠক শেষ করে বেরিয়ে কুড়মি সম্প্রদায়ের নেতা রাজেশ মাহাতো জানিয়ে দেন, বৈঠক সফল হয়নি। তিনি জানিয়ে দেন, আদিবাসী উন্নয়ন মন্ত্রক সিআরআই রিপোর্টের যে জাস্টিফিকেশ চেয়েছে তা রাজ্য সরকার দেয়নি। আলোচনা করে তাঁরা পরবর্তী পদক্ষেপ ঘোষণা করবে বলেও জানিয়েছে রাজেশ মাহাতো।

কুড়মি সম্প্রদায় নেতৃত্বের দাবি, ২০১৭ সালে কেন্দ্রীয় সরকার রাজ্যের কাছ থেকে সিআরআই রিপোর্ট নিয়েছিল। তারপর জাস্টিফিকেশন রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল কেন্দ্র। কিন্তু তা নিয়ে রাজ্য সরকার যথাযথ পদক্ষেপ নেয়নি বলে কু়ড়মি নেতৃত্বের দাবি।

এবার প্রশ্ন এবার তাঁরা ঠিক কোন পদক্ষেপ নেবেন? দুঘণ্টার বৈঠকে কোনও রফা সূত্র বের হয়নি। তবে এবার পরবর্তী পদক্ষেপ তারা কী নেবেন সেটা কেন্দ্রীয় কমিটি ঠিক করবে। অন্যদিকে খেমাশুলির টাটা-মুম্বই ৬ নম্বর জাতীয় সড়কে যে অবস্থান চলছে তার ভবিষ্যৎ ঠিক করতে মঙ্গলবার রাতে বৈঠকে বসবেন কুড়মি সমাজের প্রতিনিধিরা। তারপরই জানা যেতে পারে এরপর কী ফের তাঁরা আন্দোলনের রাস্তায় যাবেন? নাকি রাস্তা, অবরোধ, রেল অবরোধের মতো পথে তাঁরা হাঁটবেন না?

এদিন বৈঠক শেষে নেতৃত্ব জানিয়েছেন, আমাদের দাবি দাওয়া রাজ্য়েকে জানিয়েছি। কিন্তু তা পূরণের কোনও আশ্বাস মেলেনি। সেক্ষেত্রে এই বৈঠক ফলপ্রসূ হয়েছে এমনটা বলা যাবে না। অর্থাৎ নিস্ফলা বৈঠক।

এদিন মূলত দাবি মেটানোর ক্ষেত্রে রাজ্যে সরকারের অসহযোগিতাকে কাঠগড়ায় তোলেন কুড়মি নেতৃত্ব। তাদের দাবি কেন্দ্রের তরফে একাধিক বিষয়ে রাজ্য সরকারের কাছে জানতে চাওয়া হয়েছিল। কিন্তু সময় মতো নানা প্রশ্নের উত্তর দেয়নি রাজ্য সরকার। কিছু ক্ষেত্রে উত্তর দিতে বিস্তর দেরি করেছে। তার জেরে জট আরও বেড়েছে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘ভয়ে’ রাজ্যসভাতেই থাকছেন না! কর্ণাটক থেকে লোকসভা ভোটে লড়ার পথে জয়শংকর-সীতারামন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.