বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Menoka Gambhir: ব্যাঙ্কক যাওয়ার অনুমতি চেয়ে কলকাতা হাইকোর্টে মেনকা, বুধবার শুনানির সম্ভাবনা

Menoka Gambhir: ব্যাঙ্কক যাওয়ার অনুমতি চেয়ে কলকাতা হাইকোর্টে মেনকা, বুধবার শুনানির সম্ভাবনা

মেনকা গম্ভীর। (ছবি, সৌজন্যে পিটিআই)

এই ঘটনার পরই ১২ সেপ্টেম্বর সল্টলেকের সিজিও কমপ্লেক্সে তাঁকে ইডি তলব করে। তখন তিনি হাজিরা দেন। প্রায় সাত ঘণ্টা ধরে চলে জিজ্ঞাসাবাদ। ওই দিনই কলকাতা হাইকোর্টে ইডি এবং বিমানবন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে অবমাননার মামলা করেন মেনকা গম্ভীর। আদালতের ‘রক্ষাকবচ’ থাকা সত্ত্বেও বিমানবন্দরে কেন তাঁকে আটকানো হল?‌

বিদেশ যাওয়ার অনুমতি চেয়ে আবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীর। কারণ তাঁর মা অসুস্থ। আর এই কারণ দেখিয়ে ব্যাঙ্কক যাওয়ার অনুমতি চেয়েছেন তিনি। আগামী বুধবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। পরিবারের বাকি সদস্যরাও ব্যাঙ্ককেই রয়েছেন। তাঁর সেখানে যাওয়া অত্যন্ত প্রয়োজন বলে মেনকা হাইকোর্টে জানিয়েছেন।

ঠিক কী জানা গিয়েছে?‌ মেনকা গম্ভীর ইডি–সিবিআইয়ের জন্য দেশের বাইরে পাড়ি দিতে পারছেন না। সেই কথাই আদালতে তুলে ধরেছেন হলফনামার মাধ্যমে। তখন কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এই নিয়ে মেনকাকে মামলা দায়েরের অনুমতি দেন। আগামী, বুধবার সেই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আদালত সূত্রে খবর। যদিও মেনকার এই আবেদনের প্রেক্ষিতে আপত্তি জানিয়েছেন ইডি’‌র আইনজীবী ফিরোজ এডুলজি। তিনি আদালতকে জানিয়েছেন, মামলাকারীর নামে ‘লুক আউট’ নোটিশ জারি আছে। তাই বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া ঠিক হবে না।

আর কী ঘটেছিল মেনকার সঙ্গে?‌ সম্প্রতি ১০ সেপ্টেম্বর ব্যাঙ্কক যাওয়ার সময় দমদম বিমানবন্দরে তাঁকে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। মেনকাকে যেতে না দেওয়ার অভিযোগ ওঠে অভিবাসন দফতরের বিরুদ্ধে। এমনকী বিমানবন্দরে পৌঁছে পাসপোর্ট টিকিট কাউন্টারে জমা দিয়ে বোর্ডিং পাস নেওয়ার সময়ই মেনকাকে বাধা দেওয়া হয় বলে তাঁর অভিযোগ। দীর্ঘ আড়াই ঘণ্টা তাঁকে বিমানবন্দরে অভিবাসন দফতরের একটি ঘরে বসিয়ে রাখার অভিযোগ তুলেছিলেন মেনকা গম্ভীর।

তারপর ঠিক কী ঘটেছিল?‌ এই ঘটনার পরই ১২ সেপ্টেম্বর সল্টলেকের সিজিও কমপ্লেক্সে তাঁকে ইডি তলব করে। তখন তিনি হাজিরা দেন। প্রায় সাত ঘণ্টা ধরে চলে জিজ্ঞাসাবাদ। ওই দিনই কলকাতা হাইকোর্টে ইডি এবং বিমানবন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে অবমাননার মামলা করেন মেনকা গম্ভীর। আদালতের ‘রক্ষাকবচ’ থাকা সত্ত্বেও বিমানবন্দরে কেন তাঁকে আটকানো হল?‌ এই প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মেনকা।

বন্ধ করুন