বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পার্কস্ট্রিটকে একমুখি করার জন্যই জনস্রোত দেখা দিয়েছিল মেট্রোয়, মত কর্তৃপক্ষের
পার্কস্ট্রিটকে একমুখী করার জন্যই জনস্রোত দেখা দিয়েছিল মেট্রোয়, মত কর্তৃপক্ষের। (প্রতীকী ছবি: পিটিআই) (PTI)
পার্কস্ট্রিটকে একমুখী করার জন্যই জনস্রোত দেখা দিয়েছিল মেট্রোয়, মত কর্তৃপক্ষের। (প্রতীকী ছবি: পিটিআই) (PTI)

পার্কস্ট্রিটকে একমুখি করার জন্যই জনস্রোত দেখা দিয়েছিল মেট্রোয়, মত কর্তৃপক্ষের

  • ২২০টির জায়গায় ২৩০টি মেট্রো চালানো হয়েছিল। তাতেও পরিস্থিতি সামাল দিতে না পারায় পরে যোগ করা হয়েছিল আরও ৬টি মেট্রো।

এবারের বড়দিনের মেট্রোয় দেখা গিয়েছে ভিড়ের পুরনো ছবি। মেট্রোর পরিসংখ্যান বলছে, শুধু মাত্র ২৫ ডিসেম্বর যাত্রী হয়েছিল প্রায় ৪ লক্ষ ৩৪ হাজার। কোভিড পরিস্থিতির মধ্যেও কার্যত জনস্রোত দেখা গিয়েছে মেট্রোয়। শুধু তাই নয় সেক্ষেত্রে অসংখ্য মানুষকে মাস্ক ছাড়ায় দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে সংক্রমণ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ভিড় নিয়ন্ত্রণে এদিন হিমশিম খেতে হয় মেট্রো কর্তৃপক্ষকে। তবে কী কারণে এত ভিড় হল মেট্রোয়? পুলিশের সঙ্গে সমন্বয়ের অভাবেই বড়দিনে এরকম অবস্থা হয়েছে বলে মনে করছে মেট্রো কর্তৃপক্ষের একাংশ। তাঁদের মতে, পার্কস্ট্রিটকে একমুখী করে দেওয়ার কারণে এত ভিড় হয়েছিল মেট্রোয়।

সবচেয়ে বেশি ভিড় হয়েছে দমদম, ময়দান পার্ক স্ট্রিট এবং রবীন্দ্রসদন স্টেশনে। এই সমস্ত স্টেশনগুলিতে যাত্রীদের ভিড় এতটাই ছিল যে মাঝেমধ্যেই বন্ধ করে দিতে হয়েছে মেট্রোর প্রবেশপথ। তারপর প্ল্যাটফর্ম থেকে যাত্রী খালি করার পর আবার খোলা হয়েছে মেট্রোর প্রবেশপথ। তবে মেট্রো স্টেশনেই শুধুমাত্র এরকম ছবি দেখা যায়নি, জনস্রোতের কারণে শহরের যান চলাচল কার্যত থমকে গিয়েছিল বড়দিনে। এ জে সি বোস রোড থেকে শেক্সপিয়র সরণির মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলি তীব্র যানজটে রুদ্ধ হয়ে গিয়েছিল। অ্যাপ ক্যাব পাওয়ার ক্ষেত্রেও সমস্যায় পড়তে হয়েছিল যাত্রীদের।

আধিকারিকদের একাংশের মতে, পার্কস্ট্রিটকে একমুখী করে দেওয়ার জন্যই এই সমস্যা হয়েছে। যার ফলে উপচে পড়া ভিড় দেখা দিয়েছিল পার্কস্ট্রিট, ময়দান এবং এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে। মানুষের ভিড়কে মল্লিক বাজারের দিকে যেতে না দিয়ে অ্যালেন পার্ক সংলগ্ন ক্যামাক স্ট্রিট দিয়ে মিলটন রো-র দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছিল। ফলে মানুষের ভিড় আছড়ে পড়েছিল ময়দান মেট্রো স্টেশনের প্রবেশ পথে। যদিও পুলিশের তরফে জানানো হয়েছে, মানুষের ভিড় এদিক ওদিক যাতে ছড়িয়ে না পড়ে সেই কারণে পার্কস্ট্রিটকে একমুখী করা হয়েছিল। এর ফলে ময়দান স্টেশনে যেমন ভিড় হয়েছিল তেমনি বহু জনতা সেখানে ঢুকতে না পেরে পার্ক স্ট্রিট এবং এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে ভিড় করেন।

মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানান, মানুষের ভিড় এতটাই ছিল যে তা নিয়ন্ত্রণের জন্য মাঝেমধ্যে বন্ধ রাখতে হয়ে ছিল মেট্রোর গেট। এছাড়াও যাত্রীদের ওঠার জন্য বেশিক্ষণ ধরে ট্রেনকে দাঁড় করাতে হয়েছিল। খালি করার পর আবার মেট্রোর দরজা খুলে দেওয়া হয়েছিল।

অন্যদিকে, মেট্রোয় ভিড় নিয়ন্ত্রণের জন্য শনিবার ২২০টির জায়গায় ২৩০টি মেট্রো চালানো হয়েছিল। তাতেও পরিস্থিতি সামাল দিতে না পারায় পরে যোগ করা হয়েছিল আরও ৬টি মেট্রো।

বন্ধ করুন