বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রবিবার থেকে উঠে যাচ্ছে ই–পাস, পাল্লা দিয়ে বাড়ছে মেট্রোও
(ছবি সৌজন্য ফেসবুক Metro Railway, Kolkata)
(ছবি সৌজন্য ফেসবুক Metro Railway, Kolkata)

রবিবার থেকে উঠে যাচ্ছে ই–পাস, পাল্লা দিয়ে বাড়ছে মেট্রোও

  • সোমবার থেকে মেট্রোর সংখ্যা বেড়ে ২১৬টি হচ্ছে। রবিবার পর্যন্ত ছুটেছিল ২০৪টি ট্রেন। অর্থাৎ একলাফে ১২টি ট্রেন বেড়ে গেল। ট্রেনের সংখ্যা বাড়ায় ব্যস্ত সময়ে কমছে অন্তর।

সোমবার থেকে মেট্রোর সংখ্যা বেড়ে ২১৬টি হচ্ছে। রবিবার পর্যন্ত ছুটেছিল ২০৪টি ট্রেন। অর্থাৎ একলাফে ১২টি ট্রেন বেড়ে গেল। ট্রেনের সংখ্যা বাড়ায় ব্যস্ত সময়ে কমছে অন্তর। এখন থেকে সাত মিনিট অন্তর মিলবে পরিষেবা। এবার এলো আরও সুখবর, আগামী রবিবার থেকে ই–পাস ছাড়াই মেট্রোয় দিনভর পুরুষ যাত্রীরাও যাতায়াত করতে পারবেন বলে সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। 

জানা গিয়েছে, মেট্রো পরিষেবা আগের মতোই চালু থাকবে সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত। এখন থেকে বয়স্ক, মহিলা এবং ১৫ বছর বয়স পর্যন্ত শিশু–কিশোররা সারাদিন ই–পাস ছাড়াই যাতায়াত করতে পারবেন। পুরুষ যাত্রীদের ক্ষেত্রে সকালে ৭টা থেকে সাড়ে ৮টা এবং রাতে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত মেট্রোয় যাতায়াতে ই–পাসের বিধিনিষেধ থাকছে না।

মেট্রো সূত্রে খবর, আনলক পর্বে বিভিন্ন বিধিনিষেধ রেখে মেট্রো চলতে শুরু করেছিল। যাত্রী এখনও প্রত্যাশিত সংখ্যার চেয়ে কম থাকায় ই–পাস তুলে দিতে চাইছে কর্তৃপক্ষ। আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি ওই ব্যবস্থা একেবারে উঠে যেতে পারে বলে খবর। যদিও মহিলা, বয়স্ক এবং শিশুদের ক্ষেত্রে সারাদিন ই–পাস ডাউনলোড করার ঝক্কি বর্তমানে না থাকায় যাত্রী আগের তুলনায় কিছুটা বেড়েছে।

উল্লেখ্য, এখন স্কুল–কলেজ বন্ধ থাকায় মেট্রোয় যাত্রীর সংখ্যা কম বলেই মত আধিকারিকদের। ফলে ধাপে ধাপে প্রাক্‌–করোনা পরিস্থিতির জায়গায় পরিষেবা ফিরিয়ে নিতে চাইছেন তাঁরা। সপ্তাহের কাজের দিনে এখন গড়ে ১ লক্ষ ৩০ হাজার যাত্রী মেট্রোয় সফর করছেন। তবে, মহিলা, বয়স্ক এবং ১৫ বছর পর্যন্ত শিশু-কিশোরদের জন্য ই–পাসে ছাড় দেওয়ার পর থেকে দৈনিক যাত্রী গড়ে ১৫ হাজার পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ওই সংখ্যা চলতি সপ্তাহে আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন