বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Metro: ৪০ মিমি বসে গিয়েছে এলাকা, বউবাজারের বিপজ্জনক বাড়ির রিপোর্ট পেশ যাদবপুরের
বউবাজারের একাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছে। ফাইল ছবি (PTI Photo) (PTI)

Metro: ৪০ মিমি বসে গিয়েছে এলাকা, বউবাজারের বিপজ্জনক বাড়ির রিপোর্ট পেশ যাদবপুরের

  • স্থানীয় সূত্রে খবর, দুটি বিষয় ভাবাচ্ছে বাসিন্দাদের। একটি হল পুরানো বাড়িগুলি যেগুলি অতটা বিপজ্জনক নয় বলে বলা হচ্ছে সেগুলি কি আদৌ বসবাসের উপযোগী থাকবে। বছর কয়েকের মধ্যে যদি আবার পরিস্থিতি বিগড়ে যায়? অন্য়দিকে ৪০ মিলিমিটার বসে গিয়েছে বলা হয়েছে। আরও কি বসবে এলাকা?

বউবাজারের দুর্গা পিতুরি লেনে একের পর এক বাড়িতে ফাটল। ফাটলের জেরে বাসিন্দারা আপাতত বাড়ি ছেড়ে অন্য়ত্র আশ্রয় নিয়েছেন। এদিকে এবার সেই এলাকা পরিদর্শন করে রিপোর্ট দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। রিপোর্টে উল্লেখ করা হয়েছে সব মিলিয়ে ১৮টি বাড়ির মধ্যে ৯টি বাড়ি বিপজ্জনক বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি ৪০ মিলিমিটার পর্যন্ত বসে গিয়েছে মাটি। মেট্রোর কাজের জন্যই যে বাড়িগুলিতে ফাটল হয়েছে সেটা নিশ্চিত করা হয়েছে। অন্যদিকে মজবুত নির্মাণ থাকা সত্ত্বেও ১৭০ বছরের প্রাচীন বাড়িতেও ফাটল দেখা দিয়েছে। মোট পাঁচটি পর্যায়ে তাঁরা বাড়িগুলিকে তাঁরা ভাগ করেছেন। এবার প্রশ্ন তবে মোট কতগুলি বাড়ি এবার ভাঙতে হবে?

এব্যাপারে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, এটা বিল্ডিং ডিপার্টমেন্টকে দেওয়া হয়েছে। কেএমআরসিএলকে আবার আমরা ডাকব। এই বিল্ডিংগুলির ব্যাপারে কী করণীয় সেব্যাপারে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে বলব। তবে বিশেষজ্ঞদের দাবি, বাড়ি পুরোটা ভেঙে ফেলতে হবে , নাকি আংশিক ভেঙে ফেলতে হবে পুরোটাই নির্ভর করছে সেই বাড়িতে ফাটল কতটা রয়েছে তার উপর। 

এদিকে স্থানীয় সূত্রে খবর, দুটি বিষয় ভাবাচ্ছে বাসিন্দাদের। একটি হল পুরানো বাড়িগুলি যেগুলি অতটা বিপজ্জনক নয় বলে বলা হচ্ছে সেগুলি কি আদৌ বসবাসের উপযোগী থাকবে। বছর কয়েকের মধ্যে যদি আবার পরিস্থিতি বিগড়ে যায়? অন্য়দিকে ৪০ মিলিমিটার বসে গিয়েছে বলা হয়েছে। আর কি আরও বসবে এলাকা? 

বন্ধ করুন