বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Metro rail- শিয়ালদহ ও ধর্মতলার মাঝে খোঁড়া হবে তিনটি সুড়ঙ্গপথ
ইস্ট ওয়েস্ট মেট্রোর একটি রেক। ফাইল ছবি
ইস্ট ওয়েস্ট মেট্রোর একটি রেক। ফাইল ছবি

Metro rail- শিয়ালদহ ও ধর্মতলার মাঝে খোঁড়া হবে তিনটি সুড়ঙ্গপথ

  • মাটির ওপর থেকে ১৩ মিটার নীচ অবধি খোঁড়া হবে গর্ত। সেখান থেকে আরও ৯ মিটার নীচে তিনটি সুড়ঙ্গ পথ থাকবে।

যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে এবার অভিনব উদ্যোগ নিতে চলেছে ইস্ট ওয়েস্ট মেট্রো। শিয়ালদহ থেকে ধর্মতলা মেট্রো স্টেশনের মাঝে তিনটি সুড়ঙ্গপথ খোঁড়া হচ্ছে। পাতালে কোনও বিভ্রাট ঘটলে দ্রুত যাতে যাত্রীদের বের করে আনা যায়, সেজন্য মেট্রোর তরফে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

ইস্ট ওয়েস্ট মেট্রো রেল সূত্রে খবর, শিয়ালদহ ও ধর্মতলার মাঝে সুবোধ মল্লিক স্কোয়ারে তিনটি সুড়ঙ্গপথ খোঁড়া হচ্ছে। মাটির ওপর থেকে ১৩ মিটার নীচ অবধি খোঁড়া হবে গর্ত। সেখান থেকে আরও ৯ মিটার নীচে তিনটি সুড়ঙ্গ পথ থাকবে। পাতালে কোনও যাত্রা বিভ্রাট ঘটলে ওই সুড়ঙ্গপথ দিয়ে যাত্রীদের বের করে নিয়ে আসা হবে। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে মেট্রোর এই উদ্যোগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে শিয়ালদহ স্টেশনকেও বিশেষভাবে সাজানো হচ্ছে। শিয়ালদহে প্রচুর মানুষের জমায়েত হবে, সেই বিষয়টি ধরে নিয়েই শিয়ালদহ মেট্রো স্টেশনে মেট্রোর দরজা দুদিকে খোলার বন্দোবস্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে মেট্রো। স্টেশনে যাত্রীদের ভিড় যাতে খুব বেশি দানা বাঁধতে না পারে, সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিয়ালদহ স্টেশন তৈরির কাজ প্রায় শেষের দিকে। আগামী কয়েক মাসের মধ্যেই ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চলে আসবে। এরপরই সুড়ঙ্গপথেই কলকাতার মধ্য দিয়ে ধর্মতলা হয়ে হাওড়ার দিকে এগিয়ে যাবে মেট্রো। এর আগে ফের যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা ভেবে বিশেষ উদ্যোগ নিল মেট্রো।

বন্ধ করুন