বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শীঘ্রই সেক্টর ফাইব থেকে মেট্রো সরাসরি পৌঁছবে শিয়ালদায়, জোকা রুটের কাজ চলছে দ্রুত
ইস্ট ওয়েস্ট মেট্রোর একটি রেক। ফাইল ছবি

শীঘ্রই সেক্টর ফাইব থেকে মেট্রো সরাসরি পৌঁছবে শিয়ালদায়, জোকা রুটের কাজ চলছে দ্রুত

  • জোকা রুটে মাঝেরহাট পর্যন্ত লাইন চলে এলেই এই রুটে চালু হয়ে যাবে মেট্রো।

চলতি বছরের মার্চ মাসেই চালু হতে চলেছে ফুলবাগান-শিয়ালদা লাইনের মেট্রো। এই সংক্রান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেথে মেট্রো রেল কর্তৃপক্ষ। আর তা হলে সেক্টর ফাইব থেকে সরাসরি মেট্রো করে শিয়ালদা পৌঁছে যাওয়া যাবে। এদিকে জানা গিয়েছে, জোকা-তারালতা রুটের কাজও প্রায় শেষ। মাঝেরহাট পর্যন্ত অবশ্য লাইন সম্প্রসারণের কাজ বাকি আছে। মাঝেরহাট পর্যন্ত লাইন চলে এলেই এই রুটে চালু হয়ে যাবে মেট্রো। এদিকে এই রুটে মাঝেরহাট থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো রুটের পথে একাধিক জটিলতা। মাটির তলায় নিকাশি ও জলের পাইপলাইন থাকার কারণে এই জটিলতা। এই জটিলতা কাটাতে ১৬ ফেব্রুয়ারি পুরসভার সঙ্গে মেট্রো কর্তৃপক্ষের বৈঠক।

এদিকে শহরের মেট্রো প্রকল্পগুলির কাজের অগ্রগতি, সমস্যা-সহ আরও বেশকিছু বিষয় নিয়ে আজ কসবা পরিবহণ ভবনে বৈঠকে বসেন পরিবহণমন্ত্রী। বৈঠক শেষে সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘শিয়ালদা পর্যন্ত মেট্রো পরিষেবা আগামী মার্চ মাসের মধ্যেই চালু হয়ে যাবে। এদিকে জোকার থেকে তারাতলা পর্যন্ত ওই কাজটি যখন হয়ে গিয়েছে, তখন সেটিও চালু করে দেওয়ার জন্য আমরা বলেছিলাম। তবে রেল বোর্ড থেকে জানানো হয়েছে, এটি মাঝেরহাট পর্যন্ত না হওয়ার কারণে এখনই চালানো যাবে না। মাঝেরহাট পর্যন্ত কাজ শেষ হতে এখনও দুই-তিন মাস লাগবে। তারপর এই ধাপটিও চালু হয়ে যাবে।’

এদিকে জোকা-বিবাদী বাগ মেট্রো রুটের জটিলতার কথাটি স্বীকার করে মেয়র জানান, জোকা থেকে তারাতলা পর্যন্ত কাজ শেষের পথে৷ তবে জোকা ডিপোর কাজ এখনও বাকি অনেকটাই। ট্র্যাক ও স্টেশনের কাজ শেষের মুখে। কাজ সম্পূর্ণ হলে তবেই মেট্রোর ওই অংশটি চালু হবে বলে জানিয়েছেন তিনি।

বন্ধ করুন