বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ইস্ট–ওয়েস্ট মেট্রোয় এবার বাড়তি পরিষেবা, দুর্গাপুজোর দিনগুলিতে দেদার ট্রেন
অত্যাধুনিক রেক। (ছবিটি প্রতীকী)
অত্যাধুনিক রেক। (ছবিটি প্রতীকী)

ইস্ট–ওয়েস্ট মেট্রোয় এবার বাড়তি পরিষেবা, দুর্গাপুজোর দিনগুলিতে দেদার ট্রেন

  • বাড়তি মেট্রো পরিষেবা মিলবে পুজোর চারটি দিন। আজ বৃহস্পতিবার এই বিজ্ঞপ্তি জারি করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

দুর্গাপুজোর শপিংয়েই ভিড় টের পেয়েছেন পুলিশ প্রশাসন। সুতরাং বোঝাই যাচ্ছে যতই করোনা–বিধি বেঁধে দেওয়া হোক মানুষ কিন্তু রাস্তায় নামবেই। শুধু তাই নয়, টালা থেকে টালিগঞ্জ চষে বেড়াবেন। কিন্তু সেটা কিভাবে সম্ভব?‌ জানা গিয়েছে, দুর্গাপুজোর দিনগুলিতে বাড়িয়ে দেওয়া হচ্ছে ইস্ট–ওয়েস্ট মেট্রোর সংখ্যাও। তাই সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত বাড়তি মেট্রো পরিষেবা মিলবে পুজোর চারটি দিন। আজ বৃহস্পতিবার এই বিজ্ঞপ্তি জারি করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

কোনদিন কতগুলি মেট্রো তলবে?‌ মেট্রো রেল সূত্রে খবর, সপ্তমী, অষ্টমী এবং নবমী তিনদিন ইস্ট–ওয়েস্ট রুটে মোট ৬০টি মেট্রো চলবে। এখন সারাদিনে ৪৮টি মেট্রো চলে। সুতরাং ১২টি বেড়ে যাবে। এমনকী এই তিনদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা ৪০ পর্যন্ত চলবে মেট্রো। আর দশমীর দিন মেট্রোর সময়সূচিতে একটু বদল করা হয়েছে। ওইদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলবে।

কেন এমন সিদ্ধান্ত?‌ মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাই ট্রেন বাড়িয়ে দিলে অত্যন্ত ভিড় হওয়াটা ঠেকানো যাবে। ট্রেনগুলি একটু ফাঁকা ফাঁকা থাকবে। তাতে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমবে। এই চারদিন ৩০ মিনিটের বদলে ২০ মিনিট অন্তর চলবে মেট্রো। কোনও টোকেন দেওয়া হবে না। স্মার্ট কার্ড নিয়েই যাতায়াত করতে হবে। কোভিড বিধি মেনে মেট্রোয় চলাচল করতে হবে যাত্রীদের। মাস্ক ছাড়া মেট্রোয় নো–এন্ট্রি।

দুর্গাপুজোতে যেসব বিধিনিষেধ কলকাতা হাইকোর্ট দিয়েছে এবং নবান্ন যে ১১ দফা নির্দেশিকা জারি করেছে তাতে একটা কথা বারবার উল্লেখ করা হয়েছে—শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। তাই সপ্তমী থেকে নবমী পর্যন্ত সকাল ১০টা থেকে রাত প্রায় ১২টা পর্যন্ত যাত্রীদের সুবিধায় মেট্রো চালাবে কর্তৃপক্ষ। আর ইস্ট–ওয়েস্ট মেট্রো রেলের ক্ষেত্রে সময়টা আলাদা। এই বাড়তি পরিষেবায় খুশি যাত্রীরা।

বন্ধ করুন