বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > টানা ২৫ ঘণ্টা চলল ঢালাই, তৈরি হল বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ
শুক্রবার চলছে বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ ঢালাইয়ের কাজ। 
শুক্রবার চলছে বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ ঢালাইয়ের কাজ। 

টানা ২৫ ঘণ্টা চলল ঢালাই, তৈরি হল বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ

  • মেট্রোর তরফে জানানো হয়েছে মোট ১,৫০০ ঘনমিটার ঢালাই করতে লেগেছে ২৫ ঘণ্টা। বৃহস্পতিবার রাত থেকে কাজ শুরু হয়ে শেষ হয়েছে শুক্রবার রাতে।

কলকাতা মেট্রো প্রকল্পে একের পর এক নজির গড়ছেন ইঞ্জিনিয়াররা। আগেই গঙ্গার নীচ দিয়ে অবাধে সুড়ঙ্গ কেটে গোটা দেশের নজর কেড়েছেন তাঁরা। এবার নজির হল বিমানবন্দর মেট্রো স্টেশনে। টানা ২৫ ঘণ্টা ঢালাই করে বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ তৈরি করলেন ইঞ্জিনিয়ার ও শ্রমিকরা।

নোয়াপাড়া বারাসত মেট্রো লাইনের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে বিমানবন্দর। এখানে বর্তমান নর্থ সাউথ মেট্রোর সঙ্গে জুড়বে নিউ গড়িয়া – বিমানবন্দর মেট্রো। মাটির ঠিক নীচে তৈরি হচ্ছে বিশাল বড় স্টেশন। বৃহস্পতিবার থেকে শুরু হয় তারই ছাদ ঢালাইয়ের কাজ। 

মেট্রোর তরফে জানানো হয়েছে মোট ১,৫০০ ঘনমিটার ঢালাই করতে লেগেছে ২৫ ঘণ্টা। বৃহস্পতিবার রাত থেকে কাজ শুরু হয়ে শেষ হয়েছে শুক্রবার রাতে। বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদের দৈর্ঘ্য ৪০ মিটার, প্রস্থ ৩৬.৩ মিটার, পুরু ১ মিটার। 

৩টি কংক্রিট পাম্প দিয়ে ২০টি কনক্রিটবাহী ট্রাক থেকে লাগাতার কংক্রিট সরবরাহ করেছে। সেই কংক্রিট দিয়ে ঢালাইয়ের কাজ করেছেন মোট ৪৮ জন শ্রমিক। গোটা কাজটাই হয়েছে করোনাবিধি মেনে। 

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরণের ঢালাই ভাগে ভাগে করা যায় না। ভাগে ভাগে ঢালাই করলে ঢালাইয়ের মাঝে ফাটল থেকে যায়। তা দিয়ে পরে জল ঢোকার সম্ভাবনা থাকে। তাই যত বড়ই হোক না কেন, এই ঢালাই করতে হয় একবারে।

 

বন্ধ করুন