বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেট্রো রেলের নির্মাণ কাজ সেন্ট্রাল পার্ক এলাকায়, মামলা দায়ের কলকাতা হাইকোর্টে
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

মেট্রো রেলের নির্মাণ কাজ সেন্ট্রাল পার্ক এলাকায়, মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

  • আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে মেট্রো রেল কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্ট।

এবার মেট্রো রেলের নির্মাণ কাজ নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হল মামলা। আর এই আইনি জটিলতায় মেট্রো রেল কর্তৃপক্ষ বেশ চাপে পড়ে গেল। কারণ সল্টলেক সেন্ট্রাল পার্ক সংলগ্ন এলাকায় মেট্রো রেলের নির্মাণ কাজ ঘিরে আপত্তি তোলা হয়েছে। এমনকী সেই আপত্তি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে। ফলে থমকে গিয়েছে মেট্রো রেলের নির্মাণ কাজ। তার জেরে আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে মেট্রো রেল কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্ট।

এই নির্মাণ কাজের আপত্তি তুলতেই কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, সল্টলেকের সেন্ট্রাল পার্ক সংলগ্ন এলাকায় যে কাজ চলছে তা নিয়ে বিস্তারিত রিপোর্ট জমা দিতে হবে। উক্ত আপত্তি সম্পর্কে তাঁদেরকি মত তাও জানতে চাওয়া হয়েছে। এই নির্দেশই দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজশ্রী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

এই মামলার বিষয়বস্তু কী? আদালত সূত্রে খবর, যিনি মামলা করেছেন তিনি সুপ্রিম কোর্টের একটি রায়কে তুলে ধরে দাবি করেছেন, কোনও পার্ক ও সংলগ্ন এলাকায় নির্মাণ কাজ চালানো যাবে না। সেখানে সল্টলেকের সেন্ট্রাল পার্ক এলাকায় মেট্রো রেলের নির্মাণ কাজ হচ্ছে। সেটা কী করে সম্ভব?‌ এটা কার্যত সর্বোচ্চ আদালতের রায়কে অবমাননা করার সামিল।

সুপ্রিম কোর্টের রায় নিয়ে আদালতের দ্বারস্থ হওয়ায় কলকাতা মেট্রো কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্ট। উল্লেখ্য, ইস্ট–ওয়েস্ট মেট্রো প্রকল্পে সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ৬টি মেট্রো স্টেশন রয়েছে। স্টেশনের মধ্যে রয়েছে করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল, সল্টলেক স্টেডিয়াম, ফুলবাগান।

বন্ধ করুন