বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > East-West Metro: শিয়ালদা–সেক্টর ফাইভ রুটে ১২০টি মেট্রো চলবে, বইমেলায় সূচি কেমন থাকছে?

East-West Metro: শিয়ালদা–সেক্টর ফাইভ রুটে ১২০টি মেট্রো চলবে, বইমেলায় সূচি কেমন থাকছে?

কলকাতা মেট্রো।

এই মেট্রো পরিষেবা বাড়ানোর জন্য মানুষজনের ভিড় বাড়বে বলে মনে করা হচ্ছে। কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু হতে আর তিনদিন বাকি। ইতিমধ্যেই সেখানের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। আজ, শুক্রবারই মেলা প্রাঙ্গনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখেন দমকলমন্ত্রী সুজিত বসু। 

আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৪৬তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। তাই লক্ষ লক্ষ মানুষের সমাগম হবে এখানে। আর এই বইমেলাকে কেন্দ্র করে শহরের একাধিক কানেক্টিং পয়েন্ট থেকে বাস যেমন চলবে তেমনই যুক্ত হয়েছে মেট্রো পথও। এই পরিস্থিতিতে বইমেলায় মেট্রোর সংখ্যা বাড়ানো হচ্ছে বলে খবর। শিয়ালদা–সেক্টর ফাইভ রুটে বিশেষ মেট্রো পরিষেবা চালু থাকবে ৩১ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এমনকী সোমবার থেকে শনিবার পর্যন্ত আপ ডাউন মিলিয়ে ১২০টি মেট্রো চালানো হবে বলেও খবর মিলেছে। স্বাভাবিক দিনে এই সংখ্যা থাকে ১০৬টি। বইমেলার সময় মেট্রো পরিষেবা মিলবে ৬টা ৫০ থেকে। চলবে রাত ১০টা পর্যন্ত। তবে বেলা ২টো ৪০ মিনিট থেকে ৯টা ১৯ মিনিট পর্যন্ত ১২ মিনিট অন্তর মেট্রো চলবে।

কেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে?‌ মেট্রো সূত্রে খবর, বইমেলা এখন হয় সল্টলেকে। বইপ্রেমী মানুষজন বিভিন্ন জায়গা থেকে এখানেই আসবেন। তাই তাঁদের যাতায়াত যাতে আরামদায়ক এবং নিরাপদ হয় সেজন্য বাড়ানো হয়েছে মেট্রো পরিষেবা। এই রুটে ৩১ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত সকালে মেট্রো চালু হবে ৫ মিনিট আগে। শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভে যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে সকাল ৬টা ৫০ মিনিটে। সবমিলিয়ে জমজমাট হতে চলেছে বইমেলায় মেট্রো সফর।

আর কী জানা যাচ্ছে?‌ সূত্রের খবর, বইমেলাকে সামনে রেখে মেট্রো পরিষেবা বাড়ানো হলে আয়ও বাড়বে। সেটাও একটা বড় কারণ। ক্রিসমাস থেকে নিউ ইয়ার পর্যন্ত মেট্রো পরিষেবা বাড়িয়ে লাভের গুঁড় চেখেছিল মেট্রো কর্তৃপক্ষ। তাই রবিবার সারাদিনে আপ ডাউন মিলিয়ে ৮০টি মেট্রো চলাচল করবে। বইমেলা চলাকালীন দুটি রবিবার পড়ছে। ৫ ফেব্রুয়ারি এবং ১২ ফেব্রুয়ারি। সুতরাং ছুটির দিনে মানুষ বেশি করে বইমেলায় আসবে। তাই শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভে যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে বেলা ১২টা ৫০ মিনিটে। আর সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদাগামী প্রথম মেট্রো ছাড়বে বেলা ১টায়। শিয়ালদা থেকে সেক্টর ফাইভগামী শেষ মেট্রো ছাড়বে ৯টা ৩৫ মিনিটে। আর সল্টলেক শেষ মেট্রো ছাড়বে ৯টা ৪০ মিনিটে।

উল্লেখ্য, এই মেট্রো পরিষেবা বাড়ানোর জন্য মানুষজনের ভিড় বাড়বে বলে মনে করা হচ্ছে। কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু হতে আর তিনদিন বাকি। ইতিমধ্যেই সেখানের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। আজ, শুক্রবারই মেলা প্রাঙ্গনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখেন দমকলমন্ত্রী সুজিত বসু। তাঁর সঙ্গে ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি সুধাংশু দে, সম্পাদক ত্রিদিব ভট্টাচার্য।

বাংলার মুখ খবর

Latest News

দ্রাবিড়ের সময়েই সূর্যকে টি২০ অধিনায়ক হিসাবে ভাবনাচিন্তা শুরু হয়েছিল- মামব্রে বাংলার হারিয়ে যেতে বসা ডিঙি নৌকা স্থান পাবে গুজরাটের মিউজিয়ামে,সহযোগিতায় ব্রিটেন সরাসরি তিরন্দাজির কোয়ার্টারে উঠেও ‘ফাঁড়ার মুখে’ ভারত, নেমেই বিশ্বরেকর্ড লিমের! এবার কংগ্রেস হাইকমান্ডের মুখোমুখি হতে হবে প্রদেশ নেতৃত্বকে, ডাক এল দিল্লি থেকে 'SVF-এর গুডবুকে…', 'রাহুল বিতর্কে' ফেডারেশনকে সমর্থন রানার, কটাক্ষ করে লিখলেন কী 'নয়া মূলধনী কর ব্যবস্থায় ভালো থাকবেন বেশিরভাগ মানুষ', দাবি নির্মলার পুজোয় বাঙালিদের উপহার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, কলকাতা থেকে নয়া রুটে শুরু উড়ান চায়ে চুমুক দিলেই মিলবে আমের সুগন্ধি, উত্তরবঙ্গে তৈরি হল ম্যাঙ্গো টি, দাম কেমন? কলকাতা পুরসভায় দুর্নীতি রোধে নতুন নজরদারি, সব ফাইল যাচাই কমিশনার ও সেক্রেটারির বাটার চিকেন থেকে ছানার নানা পদ, অলিম্পিকের গেমস ভিলেজে ভারতীয় খাবার!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.