বাড়ি > বাংলার মুখ > কলকাতা > স্মার্ট কার্ড রিচার্জে মেট্রোর নতুন অ্যাপ প্লে স্টোরে নেই, কোথায় পাবেন দেখে নিন
কলকাতা মেট্রোর নতুন অ্যাপ। ছবি সৌজন্য ; টুইটার
কলকাতা মেট্রোর নতুন অ্যাপ। ছবি সৌজন্য ; টুইটার

স্মার্ট কার্ড রিচার্জে মেট্রোর নতুন অ্যাপ প্লে স্টোরে নেই, কোথায় পাবেন দেখে নিন

  • স্মার্ট কার্ড রিচার্জ করা ছাড়াও এই অ্যাপে থাকছে মেট্রো স্টেশনগুলির ব্যাপারে বিস্তারিত ও প্রয়োজনীয় তথ্য, মেট্রোর সময় সারণী, ভাড়ার বিবরণী। রয়েছে ট্যুর গাইডও।

স্মার্ট কার্ডে টাকা ভরাতে অর্থাৎ রিচার্জ করাতে আর লম্বা লাইনে দাঁড়াতে হবে না। যাত্রীদের সুবিধার্থে নতুন অ্যাপ আনল কলকাতা মেট্রো রেল। বাড়িতে বসে অ্যাপের মাধ্যমে অনলাইনে পেমেন্ট করেই রিচার্জ করানো যাবে স্মার্ট কার্ড। রবিবার রাতে ডিজিটাল এই পরিষেবার সূচনা করে মেট্রো।

অ্যাপটির নাম দেওয়া হয়েছে Metro Railway, Kolkata‌। কিন্তু গুগল প্লে স্টোর বা অ্যাপেলের অ্যাপ স্টোরে খোঁজ করলেও এই অ্যাপ পাওয়া যাচ্ছে না। আর তা স্বীকার করেছেন মেট্রো কর্তৃপক্ষ। তাই কর্তৃপক্ষের তরফ থেকে গুগল ড্রাইভের একটি লিঙ্ক (‌https://drive.google.com/file/d/1PkgOghAt538STaoDW2--XwLRICaieV0L/view)‌ দেওয়া হয়েছে। সেই লিঙ্কে ক্লিক করলে একটি এপিকে (‌.apk) ‌ফাইল পাওয়া যাবে। আর সেটি ডাউনলোড করে নিতে হবে অ্যান্ড্রয়েড ফোনে। ওই এপিকে ফাইলটি ইনস্টল করলেই আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে Metro Railway, Kolkata অ্যাপ চলে আসবে।

রয়েছে আরেকটি উপায়, www.mtp.indianrailways.gov.in ‌— এই ওয়েব ঠিকানায় গিয়ে ‘‌Metro Railway Official Mobile App‌’‌ লিঙ্কে ক্লিক করতে হবে। এর পর Package Installer ‌অপশনে ক্লিক কর‌লে Install অপশন দেখাবে। সেখানে ক্লিক করলেই অ্যাপটি ইনস্টল হয়ে যাবে। তবে এই দুটি উপায় শুধু অ্যানড্রয়েড মোবাইলের ক্ষেত্রেই প্রযোজ্য।

স্মার্ট কার্ড রিচার্ড করা ছাড়াও এই অ্যাপে থাকছে মেট্রো স্টেশনগুলির ব্যাপারে বিস্তারিত ও প্রয়োজনীয় তথ্য, মেট্রোর সময় সারণী, ভাড়ার বিবরণী। রয়েছে ট্যুর গাইডও। কোন মেট্রো স্টেশন এলাকায় কী কী দ্রষ্টব্য স্থান রয়েছে, সে সবও জানান দেবে এই অ্যাপ।

বন্ধ করুন