বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লাগবে না টোকেন, স্মার্ট কার্ড, অ্যাপের QR কোড দেখিয়ে মেট্রোয় ওঠা যাবে, কীভাবে?

লাগবে না টোকেন, স্মার্ট কার্ড, অ্যাপের QR কোড দেখিয়ে মেট্রোয় ওঠা যাবে, কীভাবে?

করোনা পরিস্থিতিতে যাত্রীদের সুবিধার জন্য কিউআর কোড বেসড টিকিট চালু করার সিদ্ধান্ত নিয়েছিল মেট্রো। সেই মতোই এবার চালু হয়ে গেল কিউআর কোড বেসড টিকিট।

সেই মতোই এবার চালু হয়ে গেল কিউআর কোড বেসড টিকিট।

করোনা পরিস্থিতিতে যাত্রীদের সুবিধার জন্য কিউআর কোড বেসড টিকিট চালু করার সিদ্ধান্ত নিয়েছিল মেট্রো। সেই মতোই এবার চালু হয়ে গেল কিউআর কোড বেসড টিকিট। আজ শনিবার থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রী সাধারণের জন্য এই পরিষেবা চালু হয়ে গেল।

প্রাথমিকভাবে ইস্ট ওয়েস্ট মেট্রোয় কিউআর কোড বেসড টিকিট চালু করা করা হলেও আগামিদিনে মেট্রোর উত্তর-দক্ষিণ করিডোরে এই পরিষেবা চালু করা হবে বলে মেট্রো সূত্রে জানা গিয়েছে। এর ফলে টোকেনের জন্য আর লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না । স্মার্ট কার্ড রিচার্জের জন্যও দাঁড়াতে হবে না লাইনে। এবার থেকে মোবাইল অ্যাপেই মেট্রো টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

শুক্রবারই কিউআর কোড বেসড টিকিটের পরীক্ষা ব্যবস্থা খতিয়ে দেখেছিলেন মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশী। আজ ইস্ট-ওয়েস্ট মেট্রোয় কিউআর কোড বেসড পরিষেবার উদ্বোধন করেন তিনি।

যাত্রীরা কীভাবে কিউআর কোড বেসড টিকিট কাটবেন?

১) কিউআর কোড বেসড টিকিট কাটার জন্য প্রথমে যাত্রীদের গুগল প্লে স্টোর থেকে 'মেট্রো রাইড কলকাতা' অ্যাপটি মোবাইলে ইনস্টল করতে হবে।

২) অ্যাপে ইউজারনেম এবং আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর 'লোকেশন' অপশনটি অন রাখতে হবে।

৩) এরপর' বুকিং 'মেনুতে গিয়ে 'বুক কিউ আর টিকিট' এ ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার পরেই যাত্রীরা কোন স্টেশন থেকে উঠবেন এবং কোন স্টেশনে নামবে তা মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে।

৪) সেই মতই স্টেশনের নাম দিয়ে 'বুক টিকিট' এ ক্লিক করতে হবে। আর তারপরেই 'পেমেন্ট' এর অপশন চলে আসবে। সেক্ষেত্রে যাত্রীরা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ভিসা কার্ড অথবা ইউপিআই এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

৫) এরপরে টিকিট বুক হয়ে যাবে।

৬) টিকিট বুক হয়ে গেলে একটি কিউআর কোড জেনারেট হবে।

৭) আসলে সেই কিউআর কোডটিই হল মেট্রো যাত্রীদের টিকিট। গেটের স্ক্যানারে কিউআর কোডটি ধরলেই যাত্রীদের জন্য দরজা খুলে যাবে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে সংক্রমণ কীভাবে এড়িয়ে চলা যায় তা নিয়ে দীর্ঘদিন ধরেই চিন্তাভাবনা করছিলেন মেট্রো কর্তৃপক্ষ। গত মাসেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। অন্যদিকে, টোকেনের হাতবদলের ফলে করোনা সংক্রমনের আশঙ্কা করছিলেন যাত্রীদের একাংশ। যদিও সেক্ষেত্রে 'আল্ট্রাভায়োলেট লাইট রে' মেশিন বসানো হয়েছে প্রতিটি মেট্রো স্টেশনে। যার মাধ্যমে টোকেনগুলিকে করোনা মুক্ত করা যায়। তবে যাঁরা লাইনে দাঁড়িয়ে টোকেন বা স্মার্ট কার্ড সংগ্রহ করতে ইচ্ছুক নন, তাঁরা এই কিউআর কোড স্ক্যান করে টিকিট কাটতে পারবেন নিজের মোবাইল থেকেই। যা সম্পূর্ণ নিরাপদ। মেট্রোর জেনারেল ম্যানেজার জানান, 'এর ফলে যাত্রীদের মেট্রো যাত্রা আরও আরামদায়ক হবে। টিকিটের জন্য লাইনে দাঁড়াতে হবে না যাত্রীদের।' সেইসঙ্গে, মেট্রোর উত্তর দক্ষিণ করিডোরে আগামী কয়েক মাসের মধ্যেই এই পরিষেবা চালু করা সম্ভব হবে বলে তিনি জানিয়েছেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.