বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পরিযায়ী- গিগ শ্রমিকরাও হাজির থাকবেন, DYFI-এর ব্রিগেড আসলে যেন সিপিএমেরই

পরিযায়ী- গিগ শ্রমিকরাও হাজির থাকবেন, DYFI-এর ব্রিগেড আসলে যেন সিপিএমেরই

মঞ্চের প্রস্তুতি দেখতে মাঠে মিনাক্ষী (ফেসবুক)

মহেশতলা, বাটা শিল্পাঞ্চলের শ্রমিকরাও আসবেন রবিবারের সমাবেশে। যদি পুলিশ বা অন্য আটকে দেয় তবে তাঁরা লুকিয়ে আসবেন এই সমাবেশে এমনটাই দাবি সিপিএম জেলা নেতৃত্বের।

দলের যুব সংগঠনের ডাকে ব্রিগেড সমাবেশ হলেও, লোকসভা ভোটের আগে আসলে এটা সিপিএমের ব্রিগেড। সেইমতো জমায়েত চেষ্টা উদ্যোগ নেওয়া হয়েছে ‘ইনসাফ যাত্রা’-র গোড়া থেকে। জেলা জেলায় যেখান যত কর্মী-সমর্থক রয়েছে তাদের এই জমায়েতে আসার আহ্বান জানানো হয়েছে। এই সমাবেশকে গিগ শ্রমিকদেরও হাজির করার চেষ্টা চলছে। কলকাতা, সল্টলেক, রাজারহাটে গিগ শ্রমিক (যাঁরা অ্যাপ বাইক বা ডেলিভারির  কাজ করেন) সংগঠিত করা হচ্ছে। সিপিএম নেতৃত্বের দাবি দল বেঁধে তাঁরা আসবেন এই সমাবেশ।

এছাড়া ২৪ পরগনা থেকেও পরিযায়ী শ্রমিকদের আনা হচ্ছে। গাড়ি ভাড়া করে তাঁরা এই সমাবেশে আসবেন বলে দাবি সিপিএমের । 

মহেশতলা, বাটা শিল্পাঞ্চলের শ্রমিকরাও আসবেন রবিবারের সমাবেশে। যদি পুলিশ বা অন্য আটকে দেয় তবে তাঁরা লুকিয়ে আসবেন এই সমাবেশে এমনটাই দাবি সিপিএম জেলা নেতৃত্বের।

 সিপিএমের আশঙ্কা ব্রিগেডের দিন ট্রেন চালচল ব্যাহত হতে পারেন। এই প্রসঙ্গে শুক্রবার সিপিএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, ‘রেল পরিষেবায় ব্যাঘাত হতে পারে বলে শোনা যাচ্ছে। ট্রেন চলাচলে দেরিও করানো হতে পারে। কিন্তু জনতার জেদ, তাঁরা আসবেনই। মানুষের ঢল নামবেই ব্রিগেডে। জনতা মনে করেলে কেউ ঠেকিয়ে রাখতে পারে না।’ দলের রাজ্য সভাপতি কথা থেকে স্পষ্ট এই সমাবেশ শুধু যুবদের থাকছে না। লোকসভা ভোটের আগে দলের কর্মীদের চাঙ্গা করতে প্রকারন্তরে এটি সিপিএমেরই ব্রিগেড। 

কলকাতা জেলার যুব নেতৃত্ব জানিয়েছে, পার্কসার্কাস, হাজরা মোড়, খিদিরপুর মাজার, শিয়ালদহ স্টেশান সহ ৭টি জায়গা থেকে হবে মিছিল আসবে ব্রিগেডে। জেলার ডিওয়াইএফআই কর্মী-সমর্থকদের পাশাপাশি জেলার বামপন্থী কর্মী সমর্থকরাও সামিল হবেন সেদিন। 

রাজ্যে ‘শূন্য’ হয়ে যাওয়া সিপিএম যুব সংগঠনের মধ্যমেই অক্সিজেন পেতে চাইছে। যারা করোনাকালে বাড়ি বাড়ি অক্সিজেন, রক্ত সরবরাহ করে সিপিএমের অস্তিত্ব জানান দিয়েছে। সেই ছাত্র-যুবরাই এখন দলের পক্ক কেশেদের যষ্ঠি। 

কোনও ‘মুখ’ রাখার বিরোধী হলেও রাজ্য সম্পাদক সেলিম তো স্বীকার করে নিয়েছেন যুব নেত্রী মিনাক্ষী মুখোপাধ্যায় ‘মুখ’। তিনি বলেছেন, এটা সময়ের দাবি। আর প্রবীণ সিপিএম নেতা তথা বাম চেয়ারম্যান বিমান বসু তো প্রকাশ্যেই বলেছেন মিনাক্ষী হল ‘ক্যাপ্টেন’। 

সব মিলিয়ে এটা স্পষ্ট যে যুব উপর ভিত্তি করেই শূন্যের গোরো কাটিয়ে উঠতে চাইছে সিপিএম। তাই ডিওয়াইএফআই-এর ব্রিগেড হলেও একে সফল করতে ঝাঁপিয়েছে দলও।

জেলার যুব এবং বামপন্থী নেতৃত্বের দাবি অনুযায়ী, জেলা থেকে ১ হাজার বাস ভাড়া করা হয়েছে ব্রিগেডের জন্য। এর পাশাপাশি বিভিন্ন গ্রামীণ অঞ্চলে অসংখ্য ছোট গাড়ি ভাড়া করা হয়েছে। শিয়ালদহ শাখার রেল ব্যবহার করেও বড় অংশ ব্রিগেডে পৌঁছবে। 

বাংলার মুখ খবর

Latest News

লাউ রান্না করে খোসা ফেলবেন না! জেল্লা ঠিকরে পড়বে মুখে এভাবে মাখলে, রইল টিপস জওয়ানের গানে নাচ মোহনলালের, মুগ্ধ শাহরুখ লিখলেন ‘তুমিই জিন্দা বান্দা’ পাকিস্তান হারলেও বিশ্বরেকর্ড ক্যাপ্টেন বাবর আজমের, বহু পিছিয়ে রোহিত-কোহলি IPL 2024 মরশুমের প্রায় অর্ধেক শেষ, কোন ৪টি দল প্লে অফের দৌড়ে সকলকে পিছনে ফেলেছে বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল ‘‌অভিষেককেও তো খুন করতে গিয়েছিলি’‌, বীরভূম থেকে বিস্ফোরক দাবি করলেন মমতা কিষাণগঞ্জ লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য 'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর বীরভূমে প্রচারে গিয়ে কেষ্টকে স্মরণ, কবে ছাড়া পাবেন তিহাড় থেকে, জানালেন মমতা ২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.