বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Central Administrative Tribunal: নাবালক সন্তানও অনুকম্পাজনিত চাকরির ক্ষেত্রে আবেদনের যোগ্য: CAT

Central Administrative Tribunal: নাবালক সন্তানও অনুকম্পাজনিত চাকরির ক্ষেত্রে আবেদনের যোগ্য: CAT

সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল।

সিদ্ধার্থ পুরকাইত নামে এক ব্যক্তি সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেট কলকাতা শাখায় একটি মামলা দায়ের করেছিলেন। সেই মামলাতেই এই রায় দিয়েছে ক্যাট। মামলাকারীর ইন্দ্রজিৎ রায়চৌধুরী জানান, সিদ্ধার্থ বাবুর বাবার নাম অশোক কুমার পুরকাইত। তিনি সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটির গল্ফগ্রিন শাখায় চাকরি করতেন।

নিয়ম অনুযায়ী প্রাপ্তবয়স্ক হওয়া ছাড়া সরকারি চাকরিতে আবেদন করা যায় না। কিন্তু, নাবালক সন্তানও অনুকম্পাজনিত চাকরির ক্ষেত্রে আবেদনের যোগ্য। একটি মামলার পরিপ্রেক্ষিতে সম্প্রতি এমনই রায় দিয়েছে সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের (ক্যাট) কলকাতা বেঞ্চ। ট্রাইব্যুনাল স্পষ্ট জানিয়েছে, নাবালক অবস্থায় এই সমস্ত ক্ষেত্রে আবেদন যাবে। তবে চাকরি পাওয়ার সময় আবেদনকারীকে অবশ্যই সাবালক হতে হবে।

সিদ্ধার্থ পুরকাইত নামে এক ব্যক্তি সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেট কলকাতা শাখায় একটি মামলা দায়ের করেছিলেন। সেই মামলাতেই এই রায় দিয়েছে ক্যাট। মামলাকারীর ইন্দ্রজিৎ রায়চৌধুরী জানান, সিদ্ধার্থ বাবুর বাবার নাম অশোক কুমার পুরকাইত। তিনি সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটির গল্ফগ্রিন শাখায় স্টেনোগ্রাফার গ্রেড ২ পদে চাকরি করতেন। পরে ৫১ বছর বয়সে চাকুরিরত অবস্থায় মৃত্যু হয় অশোক বাবুর। সময়টা ছিল ২০০৮ সাল। তাঁর পরিবারে সেই সময় ছিলেন স্ত্রী, এক ছেলে এবং এক মেয়ে। কিন্তু, ঘটনাক্রমে সেই সময় তাঁর একমাত্র ছেলে নাবালক ছিলেন। পরে মা এবং দিদির সম্মতিতে অনুকম্পাজনিত চাকরি পাওয়ার জন্য সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটিতে আবেদন জানান। এরপর ২০১৬ সালে অথরিটির পক্ষ থেকে জানানো হয়, নির্দিষ্ট পদ্ধতিতে আবেদন জানাতে হবে। সেই পদ্ধতি মেনেই সেই সময় আবেদন জানিয়েছিলেন সিদ্ধার্থ বাবু। পরে ২০১৭ সালে ইলেকট্রিসিটি অথরিটির তরফে জানানো হয়, অনুকম্পাজনিত নিয়োগের ক্ষেত্রে সিদ্ধার্থ বাবুর নাম প্রথমেই রয়েছে। কিন্তু, তারপর চার বছর কেটে গেলেও চাকরি পাননি সিদ্ধার্থ বাবু। শেষে তিনি সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের দারস্ত হন।

সে মামলাতেই প্রশ্ন উঠেছিল যে একজন নাবালক অনুকম্পাজনিত চাকরিতে আবেদনের যোগ্য কিনা। নাবালক হয়ে যে আবেদন করা যায় না ইলেকট্রিসিটি অথরিটির সেই যুক্তিকে সম্মতি জানায়নি সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল জানিয়েছে, একজন নাবালকও এই সব ক্ষেত্রে চাকরির জন্য আবেদনের যোগ্য। কিন্তু চাকরি পাওয়ার সময় আবেদনকারী সাবালক কিনা সেটা দেখতে হবে। মামলাকারী এখন সাবালক। সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের বক্তব্য, সবকিছু ঠিকঠাক থাকলে মামলাকারীরে চাকরি দেওয়া যেতে পারে।

বন্ধ করুন