বাড়ি > বাংলার মুখ > কলকাতা > 'গোলি মারো' সামান্য ঘটনা: রাজ্যপাল জগদীপ ধনখড়
রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি
রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি

'গোলি মারো' সামান্য ঘটনা: রাজ্যপাল জগদীপ ধনখড়

  • রাজ্যপালের কথায়, ‘সামান্য ঘটনা নিয়ে শোগগোল হচ্ছে। আর শোরগোল তৈরি করছেন সাংবাদিকরা। হাজার জনের মধ্যে একজন কী বলল তাতে কী আসে যায়?

কলকাতার রাস্তায় ‘গোলি মারো’ স্লোগানে দায়ের হয়েছে মামলা। গ্রেফতার হয়েছে ৩ জন। যদিও রাজ্যপাল সোমবার বললেন, ‘সামান্য ঘটনা।’ উলটে এই নিয়ে চর্চার জন্য সাংবাদিকদেরই কাঠগড়ায় তুললেন তিনি। কাকতালীয় ভাবে এদিন জালিয়ানওয়ালাবাগে গুলিচালনা নিয়ে ভিক্টোরিয়া মেমরিয়াল হলে একটি প্রদর্শনীর উদ্বোধন করতে গিয়ে একথা বলেন জগদীপ ধনখড়।

রাজ্যপালের কথায়, ‘সামান্য ঘটনা নিয়ে শোগগোল হচ্ছে। আর শোরগোল তৈরি করছেন সাংবাদিকরা। হাজার জনের মধ্যে একজন কী বলল তাতে কী আসে যায়? আমার কাছে এসব জিনিসের গুরুত্ব ০.১ শতংশ গুরুত্বপূর্ণ।’

বলে রাখি, রবিবার শহিদ মিনার ময়দানে অমিত শাহের সভা শুরুর আগে ধর্মতলা চত্বরে ওঠে বিতর্কিত ‘গোলি মারে’ স্লোগান। একদল বিজেপি সমর্থককে ওই স্লোগান দিতে দিতে সভাস্থলের দিকে যেতে দেখেন সাংবাদিকরা। তখন সামনেই দাঁড়িয়ে ছিল পুলিশ। যদিও তখন তারা কোনও পদক্ষেপ করেনি।

বেলা বাড়তে এই নিয়ে সংবাদমাধ্যমে শোরগোল শুরু হলে রাতে নিউ মার্কেট থানায় দায়ের হয় অভিযোগ। তাতে অজ্ঞাতপরিচয় দের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা প্রয়োগ করে মামলা রুজু করে পুলিশ। তার ম্যে রয়েছে, সাম্প্রদায়িক বিভেদ তৈরির প্ররোচনা, সম্প্রদায়বিশেষকে হুমকির মতো ধারা।

রবিবার রাতেই এই মামলায় ৩ জনকে গ্রেফতার করে কলকাতা পুলিশ। জানা যায় ধৃতরা সবাই বিজেপির আইনজীবী। সোমবার তাদের আদালতে পেশ করলে ৩০ জন আইনজীবীর প্যানেল তাদের জামিনের আবেদনের পক্ষে সওয়াল করেন। বিরোধিতা করেন সরকারি আইনজীবী। এর পর তিন অভিযুক্তের মধ্যে ১ জনকে জামিন দেন বিচারক। বাকি ২ জনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন তিনি।



বন্ধ করুন