বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ধর্ষণ বা পকসো আইনের অপব্যবহার সমাজের জন্য শুভলক্ষণ নয়: হাইকোর্ট

ধর্ষণ বা পকসো আইনের অপব্যবহার সমাজের জন্য শুভলক্ষণ নয়: হাইকোর্ট

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

উলুবেরিয়ার একটি ধর্ষণের মামলা শুনানি প্রসঙ্গে এই মন্তব্য করেছে আদালত। মামলার বয়ান অনুযায়ী, এক গৃহবধূ তাঁর ভাশুর ও ননদের স্বামীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ জানিয়েছিলেন। ননদের বিরুদ্ধেও তিনি ধর্ষণের সাহায্য করার অভিযোগ তুলেছিলেন। সেই মামলায় ওই তিনজনকে গ্রেফতার করে পুলিশ।

ধর্ষণ বা পকসো আইনের অপব্যবহার করা নিয়ে আগে উদ্বেগ প্রকাশ করেছে একাধিক হাইকোর্ট। এবার ব্যক্তিগত সুবিধার্থে ধর্ষণ বা পকসোর মতো আইনকে অপব্যবহার করা নিয়ে উদ্বেগ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। একটি ধর্ষণের মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি চিত্তরঞ্জন দাস এবং বিচারপতির পার্থসারথি সেন ডিভিশন বেঞ্চ মন্তব্য করেছে, ‘এই ধরনের আইনের অপব্যবহার সমাজের প্রতি শুভলক্ষণ নয়।’ 

আরও পড়ুন:কোন বদ মতলবে মাঝরাতে ধর্ষিতার বাড়ি গিয়েছিল পুলিশ? প্রশ্ন বিচারপতির

আদালত সূত্রে জানা গিয়েছে, উলুবেরিয়ার একটি ধর্ষণের মামলা শুনানি প্রসঙ্গে এই মন্তব্য করেছে আদালত। মামলার বয়ান অনুযায়ী, এক গৃহবধূ তাঁর ভাশুর ও ননদের স্বামীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ জানিয়েছিলেন। ননদের বিরুদ্ধেও তিনি ধর্ষণের সাহায্য করার অভিযোগ তুলেছিলেন। সেই মামলায় ওই তিনজনকে গ্রেফতার করে পুলিশ। এরপরে জামিনের আর্জি জানিয়ে তারা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। সেই সংক্রান্ত মামলায় এই মন্তব্য করে আদালত। তাদের হয়ে মামলায় সওয়াল করেন আইনজীবী কল্লোল মণ্ডল। তিনি দাবি করেন, মিথ্যে ধর্ষণের অভিযোগ করা হয়েছে। শ্বশুরের সম্পত্তি দখল করার জন্যই স্বামীর সঙ্গে ষড়যন্ত্র করেছিলেন অভিযোগকারীনি। এমনকী গৃহবধূর অভিযোগে নানা অসঙ্গতির কথাও আদালতের সামনে তুলে ধরেন আইনজীবী। মহিলার অভিযোগ, সম্পত্তি নিয়ে তাঁদের মধ্যে দীর্ঘদিন ধরেই বিবাদ চলছিল। এর মধ্যে সম্পত্তি বিবাদ মেটানোর জন্য ওই মহিলাকে শ্বশুরবাড়িতে ডেকে পাঠানো হয়। তখনই তাঁকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। আইনজীবীর প্রশ্ন, ওই মহিলা সম্পত্তির অংশীদার নন, তাঁর স্বামীর ভাগ আছে। তাহলে কেন তাকে আলোচনার জন্য ডেকে পাঠানো হল?

এরপরেই অভিযুক্তদের জামিনের আবেদন জানান আইনজীবী। তারপরে অবশ্য তাদের শর্তসাপেক্ষে জামিন মঞ্জুর করে আদালত। একই সঙ্গে আইনের অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আদালতে আইনজীবী জানান, বর্তমানে প্রতিশোধ নিতে লোকেরা ধর্ষণ এবং পকসোর মতো আইনের অপব্যবহার করছে। অথচ মহিলা ও শিশুদের সুরক্ষার জন্য এই আইন তৈরি হয়েছিল। এই ধরনের আইনের অপব্যবহার হলে সে ক্ষেত্রে প্রকৃত নির্যাতিতারা বঞ্চিত হবেন। তারা প্রশ্নের মুখে পড়তে পারেন। এরপরেই এই ঘটনায় তদন্তের দাবি জানান আইনজীবী  একই সঙ্গে তিনি আদালতে দাবি করেন, অভিযোগ মিথ্যা প্রমাণিত হলে সেক্ষেত্রে অভিযুক্তকে শাস্তি দিতে হবে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সোমবার কি বকরি ইদের জন্য ব্যাঙ্ক বন্ধ কলকাতা-সহ বাংলায়? শেয়ার বাজার খোলা? চোখে লঙ্কার গুড়ো! লাঠি দিয়ে অধ্য়াপককে বেধড়ক পেটাল 'ছাত্ররা' সরকারি কলেজের খাবারে আস্ত সাপ! অসুস্থ ১১ পড়ুয়া, শোকজ করা হল কর্তৃপক্ষকে আর অপেক্ষা নয়, মঙ্গল বা বুধেই হতে পারে স্নাতকে ভর্তির অভিন্ন পোর্টালের উদ্বোধন আচমকা নদীতে গড়িয়ে গেল ঘাটে দাঁড়িয়ে থাকা গাড়ি, ভিতর থেকে আর্তনাদ কিশোরের রবীন্দ্রনাথের মুখে মাছ তুলে দিলেন উদয়ন, নিশীথকে হারানোর পর পণ ভাঙালেন মন্ত্রী‌ স্ত্রীকে ফেরাতে তন্ত্র সাধনা, গভীর রাতে শ্মশানের রাস্তায় উদ্ধার সিভিকের মৃতদেহ দেশের মাটিতে প্রথম শতরান স্মৃতির, ছুঁঁলেন মিতালির ৭ হাজারের নজির, ভাঙলেন রেকর্ডও পার্কিংয়ের দখল নিয়ে ২ গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত শালিমার, ইটবৃষ্টি, ভাঙচুর, আহত ৮ উপনির্বাচনে বিজেপির সম্ভাব্য প্রার্থী তালিকায় একাধিক চমক, মতুয়াগড়ে কে?

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.