বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লক্ষ্য ২.৪৯ কোটি, কেন্দ্রের গুঁতোয় ১০০ দিনের কাজে চুরির টাকা উদ্ধারে নামল রাজ্য

লক্ষ্য ২.৪৯ কোটি, কেন্দ্রের গুঁতোয় ১০০ দিনের কাজে চুরির টাকা উদ্ধারে নামল রাজ্য

প্রতিকি ছবি। সৌজন্যে - গুগল

কেন্দ্রীয় প্রতিনিধিদলের রিপোর্টে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, ক্ষমতায় আসার পরেই ২০১১ সাল থেকে ১০০ দিনের কাজে সোশ্যাল অডিট বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। যার ফলে বরাদ্দ টাকা সঠিকভাবে খরচ হয়েছে কি না তা জানার কোনও উপায় থাকছে না।

অবশেষে কেন্দ্রে নির্দেশ মতো রাজ্যে ১০০ দিনের কাজে দুর্নীতির টাকা উদ্ধারের কাজ শুরু করল রাজ্য সরকার। রাজ্যের ১২টি জেলা থেকে উদ্ধার করতে হবে প্রায় ২.৫ কোটি টাকা। তার মধ্যে বীরভূম জেলা থেকেই উদ্ধার করতে হবে ১ কোটি ১৫ লক্ষের বেশি টাকা। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই টাকা হিমশৈলের চূড়ামাত্র। আসল অংক এর বহুগুণ। এমনই জানানো হয়েছে সিপিআইএমের মুখপত্র গণশক্তিতে প্রকাশিত এক প্রতিবেদনে।

প্রতিবেদনে জানানো হয়েছে, ১০০ দিনের দুর্নীতির টাকা উদ্ধার করতে হবে রাজ্য সরকারকে স্পষ্ট নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। দুর্নীতির টাকা উদ্ধার না করলে এই প্রকল্পে নতুন করে টাকা পাওয়া যাবে না স্পষ্ট করে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। গত ডিসেম্বর থেকে রাজ্যে ১০০ দিনের কাজের প্রকল্পে টাকা পাঠানো বন্ধ করে দিয়েছে কেন্দ্র। তার পর কয়েক মাস কেন্দ্রকে তেড়ে তেড়ে গালমন্দ করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু কাজের কাজ হয়নি। উলটে কেন্দ্রীয় প্রতিনিধিরা রাজ্যে এসে চিহ্নিত করে দিয়েছেন, ১০০ দিনের প্রকল্পের দুর্নীতির দ্বার খুলে দিয়েছে রাজ্য সরকারই। এমনকী যারা সোশ্যাল অডিট করেন ঠিক মতো বেতন দেয় না রাজ্য সরকার। এদের সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করে শাসকদল।

এর আগে আমফান দুর্নীতিতে চুরির টাকা উদ্ধারে নেমেছিল রাজ্য সরকার। জনরোষের মুখে ফর্ম ছাপিয়ে দলের নেতাকর্মীদের টাকা ফেরত দিতে নির্দেশ দিয়েছিলেন তৃণমূলনেত্রী। তার পরিণতি মোটামুটি সবারই জানা। এবার কেন্দ্রের গুঁতোয় দুর্নীতির টাকা উদ্ধারে নেমেছে রাজ্য। ২.৪৯ কোটির মধ্যে এতদিনে উদ্ধার হয়েছে মাত্র ৩২ লক্ষ টাকা।

‘‌কংগ্রেস ছাড়া বিরোধী ঐক্য অসম্ভব’‌, কলকাতায় এসে তৃণমূলকে বার্তা জয়রামের

রাজ্যের নবনিযুক্ত পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার বলেন, ‘আমাদের কাছে কেন্দ্রের তরফে যে তথ্য চাওয়া হয়েছিল তা দিয়েছি। সব প্রশ্নের জবাবও দিয়েছি। তার পরেও কেন ১০০ দিনের কাজে টাকা পাঠচ্ছে না, জানি না।’

ওদিকে পঞ্চায়েত ভোট যত এগিয়ে আসছে ১০০ দিনের কাজের টাকা আদায়ের চাপ ততই বাড়ছে রাজ্য সরকারের ওপর। শিল্প বন্ধ্যা এই রাজ্যে গ্রামীণ বিস্তীর্ণ এলাকার মানুষ ১০০ দিনের কাজের ওপর নির্ভরশীল। এখন দেখার, কতদিনে এই চুরির টাকা উদ্ধার করতে পারে রাজ্য সরকার।

 

বাংলার মুখ খবর

Latest News

রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা বড়মার ঘরের তালা ভাঙা হল ঠাকুরবাড়িতে, মধুপর্ণার জয়ে শুরু নতুন অধ্য়ায়

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.