বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্কুলে আর মোবাইল ব্যবহার করতে পারবে না ছাত্রছাত্রীরা, শিক্ষকদের জন্যও কড়া নিয়ম

স্কুলে আর মোবাইল ব্যবহার করতে পারবে না ছাত্রছাত্রীরা, শিক্ষকদের জন্যও কড়া নিয়ম

স্কুলে ছাত্রছাত্রীরা আর মোবাইল ফোন আনতে পারবে না। প্রতীকী ছবি

শুধু ছাত্রছাত্রীরাই নয়, স্কুলে শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। ক্লাসরুমে ও ল্যাবরেটরি ভেতর মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করতে বলা হয়েছে।

গোটা করোনাপর্বে বাড়িতে থাকার সময় মোবাইল ফোনের নেশা একেবারে চেপে বসেছে ছাত্রছাত্রীদের একাংশের মধ্যে। ফোন ছাড়া এক মুহূর্ত থাকতে পারছে না অনেকেই। এদিকে এবার অফলাইন ক্লাস খুলেছে। স্কুলমুখী হয়েছে পড়ুয়ারা। কিন্তু স্কুলেও কি মোবাইল ফোন নিয়ে যাওয়া যাবে? এনিয়ে এবার কড়া নির্দেশ জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। সরকারি বিজ্ঞপ্তিতে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, ছাত্রছাত্রীরা স্কুলে কোনওরকমভাবে মোবাইল ফোন বা স্মার্ট ফোন নিয়ে আসতে পারবে না। স্কুলে চৌহদ্দির মধ্যে ছাত্রছাত্রীরা কোনওভাবেই মোবাইল ফোন নিয়ে আসতে পারবে না। তবে শুধু ছাত্রছাত্রীরাই নয়, স্কুলে শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। ক্লাসরুমে ও ল্যাবরেটরি ভেতর মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করতে বলা হয়েছে।

তবে যদি ক্লাসে বা ল্যাবরেটরিতে শিক্ষকরা মোবাইল ফোন ব্যবহার করতেই চান তবে সেক্ষেত্রে প্রধান শিক্ষকের কাছ থেকে অনুমতি নিতে হবে। ক্লাসে ব্লু টুথ ডিভাইস ব্যবহার না করার ব্যাপারেও শিক্ষকদের অনুরোধ করা হয়েছে। এদিকে ছাত্রছাত্রীদের মোবাইল ফোন কেন বন্ধ করা হচ্ছে তা নিয়ে নির্দিষ্ট কোনও কারণ উল্লেখ করা হয়নি। কিন্তু ক্লাস চলাকালীন শিক্ষকরা মোবাইল ফোন ব্যবহার করলে মনসংযোগে বিঘ্ন ঘটে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে মধ্যশিক্ষা পর্ষদের এই সিদ্ধান্ত কার্যত হাঁফ ছেড়ে বেঁচেছেন অভিভাবকদের অনেকেই। পাশাপাশি ক্লাসে বসে ফেসবুক করা যে এবার বন্ধ হতে চলেছে শিক্ষকদের, তাতেও স্বস্তি পাবেন অভিভাবকরা।

 

বন্ধ করুন