বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা পুরসভায় হচ্ছে অত্যাধুনিক কন্ট্রোল রুম, কেন এই উদ্যোগ নেওয়া হচ্ছে?‌
কলকাতা পুরসভা ভবন

কলকাতা পুরসভায় হচ্ছে অত্যাধুনিক কন্ট্রোল রুম, কেন এই উদ্যোগ নেওয়া হচ্ছে?‌

  • এখানে হোয়াটসঅ্যাপ করে সমস্যার কথা জানাতে পারেন শহরবাসী। এবার শহরজুড়ে বসানো কলকাতা পুলিশের ক্যামেরাগুলি এটার সঙ্গে যুক্ত থাকবে। ফলে সহজেই শহরের আনাচে–কানাচের ছবি ধরা পড়বে। তা দেখে পদক্ষেপ করবে পুর কর্তৃপক্ষ।

নবান্ন–লালবাজারে আছে আধুনিক কন্ট্রোল রুম। এবার কলকাতা পুরসভায় অত্যাধুনিক কন্ট্রোল রুম হতে চলেছে। বিশাল মাপের এলইডি স্ক্রিনে ভেসে উঠবে শহরের গলি থেকে রাজপথের ছবি। কলকাতা পুলিশ এবং কলকাতা পুরসভার সিসিটিভি ক্যামেরা যুক্ত থাকবে এই কন্ট্রোল রুমের নেটওয়ার্কে। যে কোনও সমস্যার মোকাবিলা করতে পারবেন মেয়র এবং মেয়র পারিষদরা।

কবে থেকে চালু হবে কন্ট্রোল রুম?‌ কলকাতা পুরসভা সূত্রে খবর, জুলাই মাসে চালু হওয়ার কথা এই অত্যাধুনিক কন্ট্রোল রুমের। এখানে অত্যাধুনিক সার্ভার থাকছে। এই কন্ট্রোল রুম পরিচালনা করতে পুরনো কর্মীদের সঙ্গে প্রযুক্তি সহায়ক কর্মী নেওয়া হবে। থাকবেন সিভিক ভলেন্টিয়াররাও। এই কন্ট্রোল রুম তৈরি করতে ব্যয় হবে প্রায় দু’‌কোটি টাকা।

কী উপকার হবে নাগরিকদের?‌ কলকাতা পুরসভা এলাকায় কোনও বিপর্যয় এলে তা এই কন্ট্রোল রুম থেকে মোকাবিলা করা যাবে। আগে শুধু হেল্পলাইন নম্বরে ফোন করে নাগরিকরা তাঁদের সমস্যার কথা জানাতে পারতেন। কলকাতা পুরসভার কন্ট্রোল রুমের নম্বর ০৩৩–২২৮৬-১২১২/১৩১৩/১৪১৪। এই নম্বরে ফোন করলে কন্ট্রোল রুমের কর্মীরা অভিযোগ নথিভুক্ত করবেন। কম্পিউটারাইজড অত্যাধুনিক কন্ট্রোল রুমে বসেই অনলাইনে বিভিন্ন বিভাগের সঙ্গে যোগাযোগ রাখা যাবে। এখানে বসানো হচ্ছে চারটি এলইডি স্ক্রিন। একাধিক কম্পিউটার মনিটর।

কলকাতা পুরসভার কী উপকার হবে?‌ এই অত্যাধুনিক কন্ট্রোল রুমের সাহায্যে মুহূর্তে উঠে আসবে ১) গোটা শহরের ট্রাফিক আপডেট ২) শহরের কোথায় জল জমেছে ৩) পুরসভার কোন কোন পাম্পিং স্টেশন কাজ করছে। ইতিমধ্যেই কলকাতা পুরসভা হোয়াটসঅ্যাপ নম্বর চালু করেছে—৮৩৩৫৯৯৯১১১। এখানে হোয়াটসঅ্যাপ করে সমস্যার কথা জানাতে পারেন শহরবাসী। এবার শহরজুড়ে বসানো কলকাতা পুলিশের ক্যামেরাগুলি এটার সঙ্গে যুক্ত থাকবে। ফলে সহজেই শহরের আনাচে–কানাচের ছবি ধরা পড়বে। তা দেখে পদক্ষেপ করবে পুর কর্তৃপক্ষ।

বন্ধ করুন