ট্যাক্সির ওপর গাছ
ট্যাক্সির ওপর গাছ

মমতার ডাকে সাড়া, আকাশপথে আমফান বিধ্বস্ত এলাকা ঘুরে দেখবেন প্রধানমন্ত্রী মোদী

শুক্রবার রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী। 

একবার এসে দেখে যান, কী অবস্থা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমফানে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করতে আর্জি জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুসারেই শুক্রবার রাজ্যে আসছেন নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রীর সঙ্গেই চপারে ঘুরে দেখবেন সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলি। আমফানে রাজ্যে ইতিমধ্যেই ৭২জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সংখ্যাটি আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ওড়িশাতেও যাবেন প্রধানমন্ত্রীর আমফানের খোঁজখবর নিতে। 

প্রধানমন্ত্রীর অফিস টুইটারে জানিয়েছে আগামিকাল একসঙ্গে ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখার পর প্রশাসনিক বৈঠক হবে মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর মধ্যে। সেখানে কতটা ক্ষতি হয়েছে, সেই সংক্রান্ত প্রাথমিক রিপোর্ট তাঁকে দেবেন মুখ্যমন্ত্রী, বলে জানা যাচ্ছে। দক্ষিণবঙ্গ বিশেষত দুই পরগনা মারাত্মক ভাবে আমফানে ক্ষতিগ্রস্ত। ত্রাণের কাজ, পুনর্গঠনের কাজের বিষয় কেন্দ্র-রাজ্য সমন্বয় নিয়ে কথা হবে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে ওড়িশায় যাবেন মোদী, যেখানে কিছুটা প্রভাব পড়েছে আমফানের। 

এর আগে সকালে মোদী আমফান নিয়ে টুইট করেন ও বলেন তারা কোনও ফাঁক রাখবেন না অসহায় মানুষদের পাশে এসে দাঁড়াতে। মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মমতাও বলেন যে তাঁর সঙ্গে শাহর কথা হয়েছে ও যাবতীয় সাহায্যের আশ্বাস পেয়েছেন তিনি। 

এদিন প্রাথমিক ভাবে ১০০০ কোটি টাকার ফান্ড গঠন করেছেন মুখ্যমন্ত্রী আমফান ত্রাণ ও উদ্ধারকার্যের জন্য। মৃতদের পরিবারকে দুই লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানান তিনি। 

 

বন্ধ করুন