বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Maitree Express‌: ফের চালু হচ্ছে মৈত্রী এক্সপ্রেস, শীঘ্রই শুরু হবে টিকিট বুকিং
মৈত্রী এক্সপ্রেস

Maitree Express‌: ফের চালু হচ্ছে মৈত্রী এক্সপ্রেস, শীঘ্রই শুরু হবে টিকিট বুকিং

  • মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে পাঁচ দিন ও বন্ধন এক্সপ্রেস সপ্তাহে দুই দিন চলাচল করত। বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল সর্দার সাহাদাত আলি জানান, করোনার আগে যে নিয়ম নেমে এই দুটি ট্রেন চলাচল করত, সেই আগের নিয়মেই চলাচল করবে।

করোনা পরিস্থিতি কাটিয়ে দু-বছর পর ভারত–বাংলাদেশের মধ্যে চালু হবে মৈত্রী এক্সপ্রেস। পাশাপাশি চালু হচ্ছে বন্ধন এক্সপ্রেস। আগামী ২৯ মে থেকে চালু হবে এই দুটি ট্রেন। কিছুদিন আগেই দুই দেশের মধ্যে বিমান চলাচল শুরু হয়েছে। এবার রেল চলাচলও শুরু হচ্ছে দুই দেশের মধ্যে।

জানা গিয়েছে, এই ট্রেন চলাচল নতুন করে শুরু করার উপলক্ষে ভারতে আসছেন বাংলাদেশের নুরুল ইসলাম সুজন। দুই দেশের রেল মন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে এই রেল যাত্রার সূচনা করবেন। সম্প্রতি দুই দেশের মধ্যে ফের এই রেল চলাচল শুরু করার জন্য আলোচনায় বসেছিলেন দুই দেশের আধিকারিকরা। তাঁদের মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমেই মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসের যাত্রার সূচনা হয়। কলকাতা থেকে ঢাকার মধ্যে চলে এই মৈত্রী এক্সপ্রেস। অন্যদিকে, বন্ধন এক্সপ্রেস চলে কলকাতা থেকে খুলনার মধ্যে। পূর্ব রেলের তরফে আরও জানানো হয়েছে, শীঘ্রই এই জোড়া ট্রেনের টিকিট বুকিং সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

রেল সূত্রে খবর, করোনার আগে মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে পাঁচ দিন ও বন্ধন এক্সপ্রেস সপ্তাহে দুই দিন চলাচল করত। বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল সর্দার সাহাদাত আলি জানান, করোনার আগে যে নিয়ম নেমে এই দুটি ট্রেন চলাচল করত, সেই আগের নিয়মেই চলাচল করবে। সেইসঙ্গে চালু হচ্ছে চিলাহাটি থেকে হলদিবাড়ি রুটে মিতালী এক্সপ্রেস। করোনার কারণে এই রুটের ট্রেন বন্ধ ছিল। কিন্তু ফের সেটি চালু হচ্ছে। মিতালী এক্সপ্রেসের ১০টি কামরা হচ্ছে শীততাপ নিয়ন্ত্রিত। সপ্তাহে দুই দিন এই ট্রেন চলবে।

বন্ধ করুন