বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SMS-এর লিঙ্কে ক্লিক করতেই উধাও টাকা! পুলিশের দ্বারস্থ ৩ অধ্যাপক
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

SMS-এর লিঙ্কে ক্লিক করতেই উধাও টাকা! পুলিশের দ্বারস্থ ৩ অধ্যাপক

  • এ সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ৯৪ জন অধ্যাপককে সচেতন করেছেন লালবাজার সাইবার বিশেষজ্ঞরা।

করোনা পরিস্থিতিতে অনলাইনে লেনদেন বেড়েছে। আর সেই সুযোগকে কাজে লাগাচ্ছে প্রতারকরা। সাধারণ মানুষকে ফাঁদে ফেলতে বিভিন্ন রকম উপায় অবলম্বন করছে তারা। আর সাধারণ মানুষও তাদের পাতা ফাঁদে পা দিয়ে খুঁইয়ে বসেছেন বহু টাকা। এবার প্রতারকদের ফাঁদে পা দিয়ে লক্ষাধিক টাকা খুঁইয়ে বসলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তিন অধ্যাপিক। এই ঘটনার পরে লালবাজারের সাইবার ক্রাইম শাখায় অভিযোগ দায়ের করেছেন ওই তিন অধ্যাপক। তারপরেই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সচেতন করতে ওয়ার্ক শপ করল কলকাতা পুলিশ।

জানা যাচ্ছে, ওই তিন অধ্যাপকের স্যালারি অ্যাকাউন্ট কেওয়াইসি আপডেট করার নামে মোবাইলে ওটিপি সহ একটি এসএমএস আসে। সেই লিঙ্কে ক্লিক করতেই ঘটে বিপত্তি। সঙ্গে সঙ্গে তিন অধ্যাপকের অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় লক্ষাধিক টাকা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক দেবব্রত দাস ঘটনায় পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন।

প্রতারকদের ফাঁদে পা দেওয়া বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকার নাম দেবলীনা শেঠ। গত ১২ জানুয়ারি তাঁর স্যালারি অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেট করার নামে একটি এসএমএস আসে তাঁর মোবাইলে। সেই লিঙ্কে ক্লিক করতেই তাঁর টাকা উধাও হয়ে যায় বলে তিনি অভিযোগ করেছেন।

প্রসঙ্গত, বেড়ে চলা অনলাইন প্রতারণা নিয়ে মানুষকে সচেতন করার জন্য ইতিমধ্যেই ফেসবুক পেজ সহ বিভিন্ন জায়গায় প্রচার চালাচ্ছে কলকাতা পুলিশ। এ সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ৯৪ জন অধ্যাপক এবং অধ্যাপিকাকে সচেতন করেছেন লালবাজার সাইবার বিশেষজ্ঞরা। পুলিশ সূত্রে জানা গিয়েছে ঘটনার তদন্তে নেমে ইতিমধ্যেই আইপি অ্যাড্রেস সহ বেশ কিছু তথ্য হাতে পাওয়া গিয়েছে। যার মাধ্যমে প্রতারকদের সন্ধান পাওয়া সম্ভব হবে।

বন্ধ করুন