বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Sheikh Shahjahan: ১৯৮ কোটির লেনদেন! শাহজাহানের টাকা গিয়েছে তৃণমূলের তহবিলেও, দাবি করল ইডি

Sheikh Shahjahan: ১৯৮ কোটির লেনদেন! শাহজাহানের টাকা গিয়েছে তৃণমূলের তহবিলেও, দাবি করল ইডি

শেখ শাহজাহান। (PTI) (HT_PRINT)

সোমবার শেখ শাহজাহানের জামিনের আবেদন করা হয়েছিল। সেই আবেদনও খারিজ করা হয়েছে। বিচারক জানিয়েছেন, আপাতত তাঁকে জেল হেফাজতেই থাকতে হবে।

শেখ শাহজাহান। সন্দেশখালির বেতাজ বাদশা। তাঁর নামে কার্যত চলত সন্দেশখালি। অবৈধ ভেরি থেকে তৃণমূলের সংগঠন সবটাই চলত তার নিয়ন্ত্রণে। তিনি বর্তমানে জেল বন্দি। এবার ইডি সোমবার আদালতে জানিয়ে দিল, দলীয় তহবিলে টাকা জমা দিয়েছে শেখ শাহজাহান। একেবারে বিরাট দাবি ইডি। আর এই দাবির সঙ্গে জড়িয়ে গেল শাসকদলের নাম। 

এদিকে সোমবার শেখ শাহজাহানের জামিনের আবেদন করা হয়েছিল। সেই আবেদনও খারিজ করা হয়েছে। বিচারক জানিয়েছেন, আপাতত তাঁকে জেল হেফাজতেই থাকতে হবে। অন্যদিকে চার্জশিটে দাবি করা হয়েছে, শাহজাহান ও তার ঘনিষ্ঠদের টাকা গিয়েছে তৃণমূলের তহবিলে। 

সোমবার শাহজাহান ছাড়াও তার সঙ্গী হিসাবে পরিচিত শিবপ্রসাদ হাজরা ও দিদার বক্স মোল্লাকেও হাজির করানো হয়। 

এদিকে এবার লোকসভা ভোটের আগে সন্দেশখালিতে গিয়ে মহিলাদের মুখে বার বারই শোনা গিয়েছিল এই শিবু হাজরার নাম। চাষের জমিকে ভেরিতে পরিণত করা, মহিলাদের উপর অত্যাচার. আর্থিক প্রতারণা সহ একাধিক অভিযোগ করেছিলেন সেখানকার মহিলারা। তবে ইডি জানিয়েছে জেলিয়াখালিতে ভেরি তৈরির নামে ৯০০ বিঘা জমি দখল করেছিলেন শিবু হাজরা। 

এদিকে সূত্রের খবর ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত দলীয় তহবিলে প্রচুর টাকা দিয়েছেন তারা। শাহজাহানের আরও পাঁচ ঘনিষ্ঠের খোঁজ চলছে। তারা শাহজাহানের কালো টাকা সাদা করতে সহায়তা করেছে।  ইডির দাবি ২০১৮-২০২৩ সাল পর্যন্ত শাহজাহানের এক সংস্থায় ১৯৮ কোটি ৫২ লক্ষ টাকার লেনদেন হয়েছে বলেও তথ্য় উঠে এসেছে। তবে সেটা কতটা সোজা পথে হয়েছে, সেটা নিয়েও প্রশ্ন উঠছে। 

এদিকে এর আগে ইডি তার বিবৃতিতে জানিয়েছিল, শেখ শাহজাহান গোটা এলাকায় একেবারে দুষ্কৃতীরাজ কায়েম করেছিল। জমি ছিনিয়ে নেওয়া, অবৈধভাবে মাছের ভেড়ি তৈরি করা, অবৈধভাবে কর বা লেভি আদায় করা ও জমি বেচাকেনার জন্য কমিশন আদায় করা, ইট ভাটা কেড়ে নেওয়া সহ একাধিক ক্ষেত্রে শাহজাহান তার সাম্রাজ্য বিস্তার করেছিল। কার্যত বলা হল লোনা জলে সোনা ফলে…উল্লেখ ছিল ইডির চার্জশিটে।

এদিকে তদন্তে নেমে ইডি অনেকের সঙ্গে কথা বলে।কৃষক, আদিবাসী, মাছের ব্যবসায়ী, এজেন্ট, আমদানিকারক, জমির মালিক, ঠিকাদার, সহ অনেকজনের সঙ্গে কথা বলেন তদন্তকারী আধিকারিকরা।

ইতিমধ্য়ে ইডির তরফে তল্লাশি চালিয়ে তিনটি গাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে। তার মধ্য়ে শাহজাহান ও তার ভাই আলমগীরের গাড়ি রয়েছে।

এদিকে এর আগে ইডি একাধিক স্থাবর ও অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। সব মিলিয়ে ২৭.০৮ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

তদন্তে দেখা গিয়েছিল, প্রায় ২৬১.৪১ কোটির অপরাধ ( প্রসিডস অফ ক্রাইম) সংগঠিত করেছিল বলে তদন্তকারীরা জানতে পেরেছেন।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

কমবে গরম, কলকাতায় অবশেষে নামবে স্বস্তির বৃষ্টি, দক্ষিণবঙ্গে কবে আসছে বর্ষা? শেষ বেলায় জ্বলে উঠলেন হাসারাঙ্গারা! ৮৩ রানের সান্ত্বনার জয় পেল শ্রীলঙ্কা ‘‌যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ হচ্ছে’‌, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মমতা তরমুজ খেয়ে ফেলে দেন বীজ! পেটের সমস্যা থেকে ব্লাড সুগার সব কিছুতেই দারুণ কার্যকরী ‘‌আমিও তো দীর্ঘদিন ধরে মার খাচ্ছি....‌’‌, নীরব থাকার পণ ভেঙে মুখ খুললেন দিলীপ ফের চুপিসারে সলমন হত্যার ব্লু প্রিন্টের হদিস পেল মুম্বই পুলিশ!রাজস্থান থেকে আটক১ খলিস্তানি নেতা পান্নুন খুনের ছক কষার ঘটনায় ভারতীয় নাগরিকের প্রত্যর্পণ আমেরিকায় গৌরব-ঐশানীর পুবের ময়না-র সম্প্রচারের সময় প্রকাশ্যে! অকালে বন্ধ জি বাংলার এই মেগা ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ধাক্কা মালগাড়ির, লাইনচ্যুত ২ কামরা, উদ্বেগ মমতার হোয়াটসঅ্যাপ ব্যবহারে দ্বিগুণ মজা, ভয়েস মেসেজ নিজে থেকেই টেক্সট আকার নেবে

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.