বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ১০ দিন পর নড়ল মৌসুমী বায়ু, আরও ৩ জেলায় ঢুকল বর্ষা, দক্ষিণবঙ্গে কবে?
উত্তরবঙ্গের আরও ৩ জেলায় বর্ষা।

১০ দিন পর নড়ল মৌসুমী বায়ু, আরও ৩ জেলায় ঢুকল বর্ষা, দক্ষিণবঙ্গে কবে?

  • গত ৩ জুন থেকে প্রায় ১০ দিন একই জায়গায় স্থির ছিল মৌসুমীবায়ুর উত্তরসীমা। এদিন উত্তরবঙ্গের আরও ৩টি জেলায় বর্ষা ঢুকেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

রাজ্যে আরও কিছুটা অগ্রসর হল বর্ষা। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে সোমবার মালদহের ওপর দিয়ে বিস্তৃত রয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর উত্তরসীমা। যার ফলে বলা যেতেই পারে দক্ষিণবঙ্গের দোরগোড়ায় বর্ষা। আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বৃহস্পতিবারের আগে দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার সম্ভাবনা কম।

গত ৩ জুন থেকে প্রায় ১০ দিন একই জায়গায় স্থির ছিল মৌসুমীবায়ুর উত্তরসীমা। এদিন উত্তরবঙ্গের আরও ৩টি জেলায় বর্ষা ঢুকেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বর্ষা ঢুকেছে মালদহের একাংশ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। কার্যত ভারত – বাংলাদেশ সীমান্তের ওপর রয়েছে বর্ষা। তবে তাতে দক্ষিণবঙ্গে অস্বস্তিকর গরম থেকে মুক্তির সম্ভাবনা নেই।

পূর্বাভাস অনুসারে আগামী ৫ দিনে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকলেও শুরুতেই ভারী বর্ষণের সম্ভাবনা কম। ফলে আপাতত অস্বস্তিকর গরম থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই। সাধারণ ৮ জুন দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করে। কিন্তু এবার অন্তত ১ সপ্তাহ দেরিতে ঢুকছে বর্ষা।

 

বন্ধ করুন