বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কমছে নিম্নচাপের জেরে বৃষ্টির সম্ভাবনা, ১১-১২ জুন দক্ষিণবঙ্গে ঢুকতে পারে বর্ষা
প্রতীকি ছবি (MINT_PRINT)
প্রতীকি ছবি (MINT_PRINT)

কমছে নিম্নচাপের জেরে বৃষ্টির সম্ভাবনা, ১১-১২ জুন দক্ষিণবঙ্গে ঢুকতে পারে বর্ষা

  • সাধারণত ৭ জুন কলকাতায় ঢোকে বর্ষা। কিন্তু এবছর তেমনটা হচ্ছে না। কারণ এখনো উত্তরপূর্ব ভারতেই বর্ষা ঢোকেনি।

নির্ধারিত দিনে দক্ষিণবঙ্গে ঢুকল না বর্ষা। সম্ভবত নিম্নচাপের পিঠে চড়ে আগামী সপ্তাহে তা ঢুকবে রাজ্যে। আবহাওয়ার পূর্বাভাস তেমনই। তবে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির ফলে মৌসুমি বায়ু সেখানে অত্যন্ত সক্রিয় হয়ে উঠেছে বলে জানানো হয়েছে।

সাধারণত ৭ জুন কলকাতায় ঢোকে বর্ষা। কিন্তু এবছর তেমনটা হচ্ছে না। কারণ এখনো উত্তরপূর্ব ভারতেই বর্ষা ঢোকেনি। ফলে মৌসুমি বায়ু প্রবেশ করার জন্য আরও কয়েকটা দিন অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

পূর্বাভাস অনুসারে, বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। যা প্রথমে পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করার কথা থাকলেও এখন দেখা যাচ্ছে তা সরে যাবে ওড়িশা-অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। ফলে নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কমছে। আগামী ১০-১১ জুন নিম্নচাপটি ভূভাগে প্রবেশ করতে পারে। তার পরই ১১-১২ জুন দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বর্ষা। বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেটের তরফে একথা জানানো হয়েছে। 

একই সঙ্গে বর্ষা ঢুকতে পারে মহারাষ্ট্র ও তেলেঙ্গানার কিছু এলাকাতেও। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার অফ ওয়েস্ট বেঙ্গলের দীর্ঘমেয়াদি পূর্বাভাস অনুসারে এবছর জুনে পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত কম হওয়ার সম্ভাবনা বেশি।

 

বন্ধ করুন