বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির মোকাবিলায় কলকাতায় আরও CNG চালিত বাস
উল্টোডাঙ্গা সাপুরজি রুটে সিএনজি চালিত বাস চালু হচ্ছে। প্রতীকী ছবি।
উল্টোডাঙ্গা সাপুরজি রুটে সিএনজি চালিত বাস চালু হচ্ছে। প্রতীকী ছবি।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির মোকাবিলায় কলকাতায় আরও CNG চালিত বাস

  • কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, যেভাবে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি হচ্ছে তাতে বিকল্প রাস্তা বের করা ছাড়া কোনও উপায় নেই। প্রাথমিকভাবে ৫ থেকে ৬ টি বাস চলবে।

মাত্রাতিরিক্ত হারে বাড়ছে জ্বালানি তেলের দাম। এই অবস্থায় দীর্ঘদিন ধরে ভাড়া বাড়ানোর দাবি করে আসছেন বেসরকারি বাস মালিকরা। খরচ কমাতে রাজ্য সরকারও ডিজেল চালিত বাসের পরিবর্তে ইলেকট্রিক বাস এবং সিএনজি বাসের উপর জোর দিচ্ছে। সেই কথা মাথায় রেখেই এবার কলকাতায় আরও বেশ কয়েকটি সিএনজি চালিত বাস নামাতে চলেছে রাজ্য সরকার। উল্টোডাঙা থেকে সাপুরজি পর্যন্ত এই সিএনজিচালিত বাস চলবে।

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, যেভাবে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি হচ্ছে তাতে বিকল্প রাস্তা বের করা ছাড়া কোনও উপায় নেই। প্রাথমিকভাবে ৫ থেকে ৬ টি বাস চলবে। সিটি সাব আরবান বাস সার্ভিসের উদ্যোগে বাস পরিষেবা শুরু হচ্ছে। দ্রুতই এই বাস রাস্তায় নামবে বলে জানা গিয়েছে। নিউটনের কাছে সিএনজি রিচার্জ সেন্টার থাকায় এই রুটে সিএনজিচালিত বাস চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এ বিষয়েসিটি সাব-আরবান বাস সার্ভিসের জেনারেল সেক্রেটারি টিটো সাহা বলেন, ‘যেভাবে পেট্রোল ডিজেলের মূল্য বৃদ্ধি পেয়েছে সেই পরিস্থিতিতে সিএনজিচালিত বাস রাস্তায় নামাতেই হচ্ছে।’

সিএনজি চালিত এই সমস্ত এসি বাসে ভাড়া মানুষের নাগালের মধ্যেই থাকবে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম। পুরনো যে হারে এসি ভাড়া নেওয়া হতো সেই হারেই ভাড়া নেওয়া হবে। এর ফলে সাধারণ মানুষের সুবিধা হবে। উল্টোডাঙ্গা সাপুরজি রুটে এর আগে সিএনজিচালিত বাস ছিল না। এই প্রথম চালু এই রুটে সিএনজি চালিত বাস চালু হচ্ছে। অন্যদিকে, দ্রুত শহরের রাস্তায় নামতে চলেছে আরও বেশকিছু ইলেকট্রিক বাস।

বন্ধ করুন