বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় ফের প্রবল বর্ষণের পূর্বাভাস, সঙ্গে বইতে পারে ৫০ কিমি বেগে ঝড়
সোমবার নিম্নচাপের অবস্থান।
সোমবার নিম্নচাপের অবস্থান।

কলকাতায় ফের প্রবল বর্ষণের পূর্বাভাস, সঙ্গে বইতে পারে ৫০ কিমি বেগে ঝড়

  • পূর্বাভাস অনুসারে, বর্তমানে থাইল্যান্ডের ওপরে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্তটি আগামী সোমবার মায়ানমার উপকূলে বঙ্গোপসাগরে এসে পড়তে পারে। মঙ্গলবার ভারত – বাংলাদেশ সীমান্তে সুন্দরবন দিয়ে নিম্নচাপটি ফের ভূভাগে প্রবেশ করতে পারে।

নাগাড়ে বৃষ্টির জেরে কলকাতা ও শহরতলিতে জমা জল এখনো নামেনি সব জায়গায়। এরই মধ্যে এল আশঙ্কার খবর। আগামী মঙ্গলবার ফের একবার প্রবল বর্ষণ হতে পারে কলকাতা ও শহরতলিতে। বঙ্গোপসাগরে উৎপন্ন একটি নিম্নচাপ সরাসরি হানা দিতে পারে কলকাতায়। যার জেরে কলকাতায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বর্তমানে বঙ্গোপসাগরের ওপরে রয়েছে একটি নিম্নচাপ। রবিবার এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার নিয়ে ওড়িশার গোপালপুরের কাছ থেকে ভূভাগে প্রবেশ করতে পারে। যার জেরে রবিবার বিকেল থেকে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলিতে এই নিম্নচাপের প্রভাব বেশি পড়ার আশঙ্কা।

পূর্বাভাস অনুসারে, বর্তমানে থাইল্যান্ডের ওপরে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্তটি আগামী সোমবার মায়ানমার উপকূলে বঙ্গোপসাগরে এসে পড়তে পারে। মঙ্গলবার ভারত – বাংলাদেশ সীমান্তে সুন্দরবন দিয়ে নিম্নচাপটি ফের ভূভাগে প্রবেশ করতে পারে। তার পর দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, বাঁকুড়া ও পুরুলিয়ার ওপর দিয়ে সেটি প্রবেশ করবে ঝাড়খণ্ডে। এই নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার সন্ধের পর থেকে বুধবার সকাল পর্যন্ত কলকাতায় প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৪০ – ৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। দমকা হাওয়ার বেগ ছুঁতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার।

তবে একটি মাত্র আবহাওয়া সংস্থাই এই পূর্বাভাস জারি করেছে। অন্য কোনও সংস্থা এই নিম্নচাপের উল্লেখ করেনি।

 

বন্ধ করুন