বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Government car: বাতিল হতে চলেছে ১৫ বছরের পুরনো ১১ হাজার সরকারি গাড়ি, জারি বিজ্ঞপ্তি

Government car: বাতিল হতে চলেছে ১৫ বছরের পুরনো ১১ হাজার সরকারি গাড়ি, জারি বিজ্ঞপ্তি

বাতিল হতে চলেছে সরকারি গাড়ি। প্রতীকী ছবি (PTI)

সরকারি আধিকারিকদের জন্য নতুন গাড়ি কেনা অনেক আগেই বন্ধ হয়ে গিয়েছে। এখন অনেক গাড়ি ভাড়ায় চলে। ফলে আগামী দিনে গাড়ি বদল হয়ে গেলে সেই ক্ষেত্রে ভাড়ার গাড়িই নিতে হবে। এখন প্রায় কয়েক হাজার ভাড়া গাড়ি রয়েছে। তবে আরও গাড়ি ভাড়া নিতে গেলে সেক্ষেত্রে প্রয়োজন অর্থ দফতরের অনুমোদনের।

১৫ বছরের পুরনো সরকারি গাড়ি বাতিল করতে চলেছে রাজ্য সরকার। সব মিলিয়ে ১১ হাজার পুরনো গাড়ি বাতিল করা হবে বলে রাজ্য পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে। যার মধ্যে প্রায় পাঁচশোর মতো বাস রয়েছে সেগুলি বেশিরভাগই গ্যারেজে পার্কিং করা রয়েছে।। ইতিমধ্যেই এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য পরিবহণ দফতর। উল্লেখ্য, ১৫ বছরের পুরনো বেসরকারি যান বাতিল করার প্রক্রিয়া আগেই শুরু করেছে রাজ্য সরকার। এবার সেই তালিকায় যোগ হল সরকারি গাড়ি। সাধারণত সরকারি গাড়িতে অনেক অফিসার বা আমলারা চড়ে থাকেন। সেক্ষেত্রে বিপুলসংখ্যক গাড়ি বাতিল হওয়ায় সরকারি অফিসাররা কীভাবে যাতায়াত করবেন তাই নিয়ে উঠছে প্রশ্ন।

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, সরকারি আধিকারিকদের জন্য নতুন গাড়ি কেনা অনেক আগেই বন্ধ হয়ে গিয়েছে। এখন অনেক গাড়ি ভাড়ায় চলে। ফলে আগামী দিনে গাড়ি বদল হয়ে গেলে সেই ক্ষেত্রে ভাড়ার গাড়িই নিতে হবে। এখন প্রায় কয়েক হাজার ভাড়া গাড়ি রয়েছে। তবে আরও গাড়ি ভাড়া নিতে গেলে সেক্ষেত্রে প্রয়োজন অর্থ দফতরের অনুমোদনের। একই সঙ্গে পরিবহণ দফতরের খাতা থেকে এই সমস্ত গাড়ির অস্তিত্ব মুছে দেওয়া হবে।

রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, সরকারি আধিকারিক এবং আমলাদের জন্য মোট ২০ হাজার মতো গাড়ি রয়েছে। তার মধ্যে ৫০ শতাংশ গাড়ি বাতিল করা হচ্ছে। নবান্নের এক আধিকারিক জানিয়েছেন, অনেকেই গাড়ির অপব্যবহার করে থাকেন। সরকারি কাজের পরিবর্তে ব্যক্তিগত কাজে ব্যবহার করে থাকেন। আবার গাড়ি পাওয়ার কথা নয় এমন অনেকেই গাড়ি পেয়ে থাকেন। এতগুলি গাড়ি একসঙ্গে বাতিল করা হলে সমস্যা হতে পারে। তাই এগুলি ধাপে ধাপে বাতিল করা হবে বলে জানা গিয়েছে। শুধু কলকাতা নয় জেলা থেকেও অভিযোগ আসছে যে সরকারি গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করা হচ্ছে। যার ফলে সরকারের খরচও বাড়ছে। সে ক্ষেত্রে গাড়ি বাতিল হয়ে গেলে খরচ কমবে বলে মনে করছেন আধিকারিকদের একাংশ।

প্রসঙ্গত, গাড়ির খরচ নিয়ন্ত্রণে আনার জন্য এর আগে বেশ কিছু উদ্যোগ নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু এখনও কার্যকর হয়নি। সেই নিয়মে বলা হয়েছিল যুগ্ম সচিব এবং তাদের জন্য পুলকারের ব্যবস্থা করা হবে। সবাইকে আলাদা গাড়িতে একদল কর্মীকে অফিসে নিয়ে যাওয়া হবে এবং বাড়িতে ছেড়ে দেওয়া হবে। তবে সেই নিয়ম এখনও কার্যকর হয়নি। এখন সেটাই কার্যকর হয় কিনা দেখার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.