বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Howrah station: হাওড়ায় মেট্রো স্টেশনের কাজের জন্য মাটি খুঁড়তেই মিলল ১৫০ বছরের পুরনো রেল লাইন

Howrah station: হাওড়ায় মেট্রো স্টেশনের কাজের জন্য মাটি খুঁড়তেই মিলল ১৫০ বছরের পুরনো রেল লাইন

হাওড়ায় ১৫০ বছরের পুরনো রেললাইনের হদিস।

এত প্রাচীন রেললাইনকে সংরক্ষণের ভাবনা চিন্তা করছেন আধিকারিকরা। সে ক্ষেত্রে হাওড়াতে রেলের যে মিউজিয়াম রয়েছে সেই মিউজিয়ামে এই রেল লাইনটিকে সংরক্ষণ করা হতে পারে। এখন কতটা অংশ জুড়ে এই রেললাইনকে বের করা হবে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। রেল লাইনটি বের করার পর তার বয়স জানার জন্য পরীক্ষা করা হবে।

হাওড়াতে জোর কদমে চলছে মেট্রো স্টেশন তৈরির কাজ। ইতিমধ্যেই কাজ অনেকটা এগিয়ে গিয়েছে। সেই মেট্রো স্টেশনের জন্য রাস্তা তৈরির জন্য মাটি খুঁড়তেই বেরিয়ে এলো বহু প্রাচীন রেললাইন। যার আনুমানিক বয়স ১৫০ বছর। এমনটাই মনে করছেন রেলের আধিকারিকরা। হাওড়ার স্টেশনের ডিআরএম অফিসের পাশেই মেট্রো স্টেশনের রাস্তা তৈরির জন্য মাটি খোঁড়ার কাজ চলছিল। সেখান থেকেই ব্রিটিশ আমলের এই রেললাইন খুঁজে পাওয়া গিয়েছে। স্বাভাবিকভাবেই প্রাচীন এই রেললাইনকে ঘিরে কৌতুহল তৈরি হয়েছে রেলের আধিকারিকদের মধ্যে।

সূত্রের খবর, এই রেল লাইনের বয়স জানার জন্য সেটি পরীক্ষা করা হবে। তবে আধিকারিকদের অনুমান, এই রেল লাইনটি কমপক্ষে ১৫০ বছরের পুরনো হবেই। ভারতে যখন প্রথম রেল পরিষেবা চালু হয়েছিল এই রেল লাইনটি সেই সময়কার বলে মনে করছেন আধিকারিকরা। ফলে এত প্রাচীন রেললাইনকে সংরক্ষণের ভাবনা চিন্তা করছেন আধিকারিকরা। সে ক্ষেত্রে হাওড়াতে রেলের যে মিউজিয়াম রয়েছে সেই মিউজিয়ামে এই রেল লাইনটিকে সংরক্ষণ করা হতে পারে। এখন কতটা অংশ জুড়ে এই রেললাইনকে বের করা হবে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। রেল লাইনটি বের করার পর তার বয়স জানার জন্য পরীক্ষা করা হবে।

যেহেতু মেট্রো স্টেশন তৈরির কাজ চলছে তাই রেললাইন থেকে সেখানে রাখা যাবে না বলেই প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে। প্রসঙ্গত, হাওড়া মেট্রো স্টেশন দেশের মধ্যে গভীরতম মেট্রো স্টেশন হতে চলেছে। এই মেট্রো স্টেশনের আগে দেশের মধ্যে গভীরতম মেট্রো স্টেশন ছিল দিল্লির হজ খাস। এর গভীরতা ছিল ২৯ মিটার। অন্যদিকে, হাওড়া মেট্রো স্টেশনের গভীরতা ৩৩ মিটার। হাওড়া মেট্রো স্টেশনের কাজ সম্পন্ন হয়ে গেলে সেক্টর ফাইভ থেকে হাওড়া পর্যন্ত ছুটবে মেট্রো।

বাংলার মুখ খবর

Latest News

লুলিয়ার জন্মদিনেই সম্পর্কতে সিলমোহর দিলেন সলমন? একফ্রেমে গোটা 'খান'-দান 'এখনকার কাজের থেকে অনেক এগিয়ে...', থ্রিলার দেখতে এসে পরিচালকের প্রশংসায় শতরূপ মাথা পিছু স্বাস্থ্যখাতে মাত্র ৬৩৮ টাকা বরাদ্দ! বাজেট দেখে চটলেন চিকিৎসকদের একাংশ এই বছর দেশে Census হবে? বাজেটে মিলল বড় ইঙ্গিত লিথিয়াম, কোবাল্ট, নিকেলের মতো খনিজ উৎপাদন ও পুনর্ব্যবহার করবে ভারত বাজেটে আমদানি শুল্ক কমালো সরকার, ৪১৮ কোটি টাকা সাশ্রয় হবে Apple-র মুম্বইয়ে আলিশান বাংলো কিনলেন মাধবন, দাম শুনলে অবাক হবেন, দেখুন ছবি অভিষেক অলিম্পিক্সেই নজর কাড়লেন অঙ্কিতা, কলকাতায় জন্ম,জানেন এই তীরন্দাজের পরিচয়? করছাড় দেওয়ায় ৭০০০ কোটি রাজস্ব কম আয় হবে সরকারের, অকপট সীতারামন Sawan 2024: শ্রাবণ মাসে সবুজ রঙের বিশেষ গুরুত্ব রয়েছে, জেনে নিন এখানে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.