বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌অফিস টাইমে ২০০–র বেশি ট্রেন, লোকাল–প্রতি ৬০০ জন?‌ বুধবারের বৈঠকে ভিড় নিয়ে সংশয়

‌অফিস টাইমে ২০০–র বেশি ট্রেন, লোকাল–প্রতি ৬০০ জন?‌ বুধবারের বৈঠকে ভিড় নিয়ে সংশয়

রেল পরিষেবা ফের চালুর আগে রঙ করা হচ্ছে রেললাইনে। কলকাতায়। ছবি সৌজন্য : এএনআই

করোনা পরিস্থিতিতে সুষ্ঠুভাবে ট্রেন চলাচলের জন্য কী কী প্রস্তুতি নেওয়া হবে মূলত সে ব্যাপারেই এদিন আলোচনা করা হয়। সে ক্ষেত্রে কীরকম স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (‌SOP)‌ তৈরি করতে হবে, তা নিয়ে বিস্তর আলোচনা হয় এদিন।

‌পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন পরিষেবা ফের চালু করার ব্যাপারে বৃহস্পতিবারের চূড়ান্ত বৈঠকের আগে ফের এক দফা বৈঠক হল রেল ও রাজ্যের। বুধবার রাজ্য সরকারের স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, পরিবহণ সচিব ও অন্য আধিকারিকদের সঙ্গে প্রায় ২ ঘণ্টা ধরে আলোচনা করেন পূর্ব রেল ও দক্ষিণ–পূর্ব রেলের আধিকারিকরা। রেলের পক্ষ থেকে এদিন ছিলেন হাওড়া, শিয়ালদহ এবং খড়গপুরের ডিআরএম এবং পূর্ব রেলের চিফ অপারেশন ম্যানেজার।

জানা গিয়েছে, করোনা পরিস্থিতিতে সুষ্ঠুভাবে ট্রেন চলাচলের জন্য কী কী প্রস্তুতি নেওয়া হবে মূলত সে ব্যাপারেই এদিন আলোচনা করা হয়। সে ক্ষেত্রে কীরকম স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (‌SOP)‌ তৈরি করতে হবে, তা নিয়ে বিস্তর আলোচনা হয় এদিন। সকাল ও বিকেলের অফিস টাইমে হাওড়া ও শিয়ালদহ— এই দুটি স্টেশন মিলিয়ে ২০০–র বেশি ট্রেন চালানোর জন্য রেলকে বলেছে রাজ্য। যদি তাই হয় তা হলে রাজ্যের বড়–ছোট বিভিন্ন স্টেশনে যাত্রীদের ঢোকা এবং বেরোনো নিয়ে কী কী নির্দেশিকা থাকা দরকার তা এদিন রেলের কাছে জানতে চায় রাজ্য। একইসঙ্গে এ ব্যাপারে কিছু উপদেশ রাজ্য সরকারও দিয়েছে। আর অফিস টাইম ছাড়া অন্য সময়ে কোন কোন রুটে কটি ট্রেন চালানো হবে তার তালিকা তৈরি করছে রেল।

সোমবারের বৈঠকে জানানো হয় পরিষেবার শুরুতে রেল একটি লোকাল ট্রেনে ৬০০ জন যাত্রী পরিবহণ করাতে চায়। কিন্তু তা নিয়েই সমস্যা দেখি দিয়েছে। এভাবে রেলযাত্রীদের সংখ্যা বা ভিড় নিয়ন্ত্রণ বিশাল বড় একটা চ্যালেঞ্জ। কারণ, ট্রেন চালু শুরু হলে সেদিকেই ঝুঁকবে বেশিরভাগ মানুষ। সেই অসংখ্য যাত্রী থেকে একটি ট্রেনে ৬০০ জন যাত্রীকে উঠতে দেওয়া— এ সব কীভাবে নিয়ন্ত্রণ করা যাবে?‌ এদিন রেলের কাছে এই প্রশ্ন রাখে রাজ্য।

রাজ্য সরকার এদিন রেল কর্তৃপক্ষের কাছে জানতে চায়, যদি কোনও সময় ৬০০ জন যাত্রীর বেশি প্লাটফর্মে থাকে এবং ভিড় তৈরি হয় তবে তা নিয়ন্ত্রণ করার জন্য কী করণীয়?‌ কোনও স্টেশনে যাতে ভিড় তৈরি না হয় তা আগে থেকে কি কোনওভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব?‌ এ ক্ষেত্রে রেলপুলিশ কতটা কী করতে পারবে তা নিয়েও আলোচনা হয় এদিন। তা ছাড়া বিগত কয়েকদিন ধরে স্টাফ স্পেশ্যাল ট্রেনে চড়ার এবং লোকাল ট্রেন চালু করার দাবিতে যেভাবে রাজ্যের বিভিন্ন স্টেশনে যাত্রীরা বিক্ষোভ দেখিয়েছেন তা নিয়ে এখনও চিন্তার ভাঁজ রয়েছে রেলকর্তাদের কপালে।

লোকাল ট্রেন চালু করলেই তো হবে না, রয়েছে করোনা স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারও। যাত্রীরা মাস্ক পরছেন কিনা, শারীরিক দূরত্ব মানা হচ্ছে কিনা— এ সব রেলের হাতে না থাকলেও যাত্রীদের থার্মাল স্ক্যানিং এবং স্যানিটাইজেশনের ব্যবস্থা রেলকে আগেই করতে বলেছে রাজ্য সরকার। এদিকে জানা গিয়েছে, কিছু স্টেশন বাদ রেখে গ্যালপিং ট্রেন চালানোর কথা ভাবছে রেল। বিনা টিকিটে রেলযাত্রা ঠেকাতে স্টেশনে স্টেশনে টিকিট পরীক্ষকের সংখ্যাও বাড়তে পারে। স্টেশনগুলি হকারমুক্ত করার কথাও ভাবছেন রেল কর্তৃপক্ষ।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.