বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রাক প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক, প্রথমদিন পড়ুয়াদের উপস্থিতি কেমন? জেনে নিন
প্রাক প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক, প্রথমদিন পড়ুয়াদের উপস্থিতি কেমন? জেনে নিন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

প্রাক প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক, প্রথমদিন পড়ুয়াদের উপস্থিতি কেমন? জেনে নিন

  • স্কুল শিক্ষা দফতর সূত্রে পরিসংখ্যান অনুযায়ী, প্রথমদিন স্কুলে প্রায় ৭৩.৩৩ শতাংশ পড়ুয়াদের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

গতকাল বুধবার থেকে খুলেছে প্রাথমিক স্কুল। দীর্ঘ দুবছর ধরে স্কুল বন্ধ থাকায় প্রথমদিন প্রাক প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণীর পড়ুয়াদের উল্লেখযোগ্য উপস্থিতির হার দেখা গিয়েছে। স্কুল শিক্ষা দফতর সূত্রে পরিসংখ্যান অনুযায়ী, প্রথমদিন স্কুলে প্রায় ৭৩.৩৩ শতাংশ পড়ুয়াদের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। স্কুল খোলাকে কেন্দ্র করে পড়ুয়া তো বটেই উৎসাহ দেখা গিয়েছে অভিভাবকদের মধ্যেও। প্রথমদিন যেভাবে পড়ুয়াদের স্কুলে যেতে দেখা গিয়েছে তাতে আশার আলো দেখতে পাচ্ছে শিক্ষা দফতর। আগামী দিনে পড়ুয়াদের উপস্থিতির হার স্কুলে আরও বাড়বে বলে মনে করছেন আধিকারিকরা।

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, রাজ্যে প্রাক প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত ৫৭,৬৫,৫৫৮ জন পড়ুয়া রয়েছে। এরমধ্যে প্রথমদিন স্কুলে উপস্থিত হয়েছে ৪২,২৮,১০৭ জন পড়ুয়া। রাজ্যের ৫০ হাজরেরও বেশি স্কুল প্রথম দিন খুলেছিল। শুধু পড়ুয়া নয়, স্কুলগুলোতে শিক্ষক শিক্ষিকার উপস্থিতির হার ছিল চোখে পড়ার মতো। অধিকাংশ শিক্ষক শিক্ষিকাই এদিন স্কুলে উপস্থিত ছিলেন। যে সংখ্যাটা হল ২ লক্ষ ৪ হাজারের কিছু বেশি। প্রাথমিকের জন্য মোট শিক্ষক রয়েছেন প্রায় ২ লক্ষ ১১ হাজার মতো।

তবে উচ্চ প্রাথমিকে উপস্থিতির হার ছিল প্রাক প্রাথমিকের তুলনায় অনেকটাই কম। ৬০.৭০ পড়ুয়া প্রথমদিন উপস্থিত ছিল উচ্চ প্রাথমিকে। শিক্ষা দফতরের পরিসংখ্যান অনুযায়ী,পঞ্চম থেকে সপ্তম শ্রেণীর ৩৬,৬২,১৪৪ জন পড়ুয়ার মধ্যে প্রথমদিন ২২,২৪,০২৪ জন ছাত্র-ছাত্রী উপস্থিত ছিল। এই পরিস্থিতিতে কোনও কোনও পড়ুয়া স্কুলে আসছে না তা চিহ্নিত করতে বলা হয়েছে স্কুকগুলিকে। প্রয়োজনে তাদের বাড়ি গিয়েও পড়ুয়াদের স্কুলমুখি করার বিষয়েও উদ্যোগ নেওয়া হতে পারে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

বন্ধ করুন