বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পিএসি-র বৈঠকে অনুপস্থিত মুকুল রায়, চেয়ারম্যান ছাড়াই কাজ শুরু করল কমিটি
মুকুল রায়। ফাইল ছবি
মুকুল রায়। ফাইল ছবি

পিএসি-র বৈঠকে অনুপস্থিত মুকুল রায়, চেয়ারম্যান ছাড়াই কাজ শুরু করল কমিটি

  • চেয়ারম্যানের অনুপস্থিতিতেই আর্থিক তছরুপ সংক্রান্ত দু’টি গুরুত্বপূর্ণ রিপোর্ট নিয়ে আলোচনা হল পিএসি-র বৈঠকে।

মুকুল রায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হওয়ার পর থেকেই বিতর্কের অন্ত নেই। এই আবহে এই সংক্রান্ত মামলা গড়িয়েছে হাই কোর্টে। এই পরিস্থিতিতে এবার পিএসি-র বৈঠকে অনুপস্থিত থাকলেন চেয়ারম্যান মুকুল রায়। আর চেয়ারম্যানের অনুপস্থিতিতেই আর্থিক তছরুপ সংক্রান্ত দু’টি গুরুত্বপূর্ণ রিপোর্ট নিয়ে আলোচনা হল পিএসি-র বৈঠকে।

এদিকে মুকুল রায়ের অনুপস্থিতিতে পিএসির বৈঠক পরিচালনার দায়িত্ব বর্তায় কমিটির অন্যতম সদস্য বিধায়ক তাপস রায়ের উপর। এদিকে পূর্ব ঘোষণা মতো বৈঠক বয়কট করে বিজেপির সদস্যরা। তাই শুধু তৃণমূল কংগ্রেসের বিধায়করাই উপস্থিত ছিলেন আজকের বৈঠকে।

এদিকে মুকুলের পিএসি চেয়ারম্যান হওয়ার বিরোধিতা করে উচ্চ আদালতে মামলাকারী আইনজীবী অম্বিকা রায় কয়েকদিন আগেই দাবি করেছিলেন, পিএসি-র চেয়ারম্যান পদের বিতর্ক সংক্রান্ত জনস্বার্থ মামলার শুনানিতে অকারণ দেরি করাতে চাইছে অন্য পক্ষ। আদালতে নিজেদের বক্তব্য পেশ করলেও পরস্পরকে সেই হলফনামার প্রতিলিপি এখনও পাঠায়নি। অপরদিকে মুকুল রায়ের দাবি, তিনি অসুস্থ।

প্রথম থেকেই এই বিষয়ে রাজ্যের বক্তব্য ছিল, পিএসি-র চেয়ারম্যান পদে যে কারও নিয়োগের ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেন বিধানসভার অধ্যক্ষ। আদালতে রাজ্য দাবি করেছিল, সংবিধানের ২১২ নম্বর ধারা অনুযায়ী বিধানসভায় চূড়ান্ত ক্ষমতার অধিকারী স্পিকার। আদালত স্পিকারের এই সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে পারে না।

উল্লেখ্য, চেয়ারম্যান পদে সাধারণত বিরোধী দলের কোনও বিধায়ককেই মনোনীত করা হয়। কিন্তু মুকুল রায় বিজেপির টিকিটে বিধানসভা ভোটে জিতলেও পরে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। গত ১১ জুন তিনি তৃণমূলে যোগদান করেন এবং ২৪ জুন পিএসি সদস্য হিসেবে বিধানসভায় নমিনেশন পেশ করেন। এরপর গত ৯ জুলাই বিধানসভার স্পিকার তাঁকে চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করেন।

বন্ধ করুন