বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Upen Biswas: মুসলিমদের মধ্যেও অনগ্রসর আছে, OBC তালিকার ব্যাখায় প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাস

Upen Biswas: মুসলিমদের মধ্যেও অনগ্রসর আছে, OBC তালিকার ব্যাখায় প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাস

উপেন বিশ্বাস। ফাইল ছবি।

মুসলিমরা কেন ওবিসি তালিকায়? তার ব্যাখা দিয়েছেন উপেন বিশ্বাস। তিনিই তো ছিলেন প্রাক্তন মন্ত্রী। 

কলকাতা হাইকোর্টের রায়ে ২০১০ সালের পর থেকে তৈরি হওয়া ওবিসির তালিকা বাতিল হয়ে গিয়েছে। এদিকে তাৎপর্যপূর্ণভাবে যে সময় ওই ওবিসি তালিকা তৈরি হয়েছিল সেই সময় ঘটনাচক্রে অনগ্রসর শ্রেণি কল্যাণমন্ত্রী ছিলেন উপেন বিশ্বাস। ২০১১ সালে তৃণমূল ক্ষমতায় আসার এক বছর পরেই পাশ করা হয়েছিল ওই ওবিসি সংক্রান্ত বিল। এবার তা নিয়ে টিভি ৯ সংবাদমাধ্যমে মুখ খুলেছেন প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাস। মূলত কেন মুসলিমদের ওই তালিকায় রাখা হয়েছিল তার ব্যাখা তিনি দেন। 

প্রসঙ্গত একাধিক ক্ষেত্রে বর্তমানে তৃণমূলের বিরুদ্ধে নানা মন্তব্য করেন উপেন বিশ্বাস। নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে বার বার সরব হয়েছেন তিনি। আর সেই উপেন বিশ্বাস যখন মন্ত্রী ছিলেন তখনই পাশ হয়েছিল এই বিল। তা নিয়ে এখন কী ব্যাখা দিচ্ছেন উপেন বিশ্বাস? 

ওই সংবাদমাধ্যমে উপেন বিশ্বাস জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সরকার গঠনের পর ওবিসি নিয়ে আইন তৈরি করার নির্দেশ দিয়েছিলেন। তিনি খুব তাড়াও দিচ্ছিলেন। সেই সময় মুখ্যসচিবকে বলে একটু সময়ও চেয়ে নিয়েছিলেন তিনি। 

উপেন বিশ্বাস জানিয়েছেন, প্রথমে আইন বিভাগে, তারপর সংবিধান বিভাগে তারপর মুখ্যমন্ত্রীর দফতর থেকে সম্মতি মেলার পরে দফতরে কাগজ ফিরে আসে। এরপর বিধানসভায় বিল পেশ করা হয়। বিল পাশও হয়ে যায়। তারপর তৈরি হয় আইন। 

পুরনো একাধিক কথা উত্থাপন করেছেন উপেন। তিনি জানিয়েছেন, সংবিধানে জাতির ভিত্তিতে সংরক্ষণ দেওয়ার কথা বলা হয়নি। কিন্তু সিপিএম সেই কাজটাই করেছিল। তাহলে তৃণমূল আমলেও কেন মুসলিমদের এই শ্রেণিভুক্ত রাখা হল? 

এনিয়ে উপেন বিশ্বাস জানিয়েছেন, ইসলামের মধ্য়েও অনগ্রসর শ্রেণি আছে। এটা সমীক্ষা করতে গিয়ে দেখা গিয়েছিল। তিনি জানিয়েছেন, মুসলিমরা কোনও কাস্টে বিশ্বাস করেন না। কিন্তু বিয়ের সময় আবার সেই কাস্ট মানা হয়ে থাকে। তাদের মধ্যেও অনগ্রসর শ্রেণি আছে। 

বাম আমলের প্রসঙ্গ টেনে উপেন বিশ্বাস বলেন, বুদ্ধবাবু( বুদ্ধদেব ভট্টাচার্য) কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগকে নিয়ে একটি কমিটি গঠন করেছিলেন। কয়েকজন অফিসারকে কর্ণাটকে পাঠিয়েছিলেন। তারপর তালিকা তৈরি করেছিলেন। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গে এসসি, এসটির পরে অনগ্রসর হল মুসলিমরা। এসসি-এসটি বাদ দিয়ে সবথেকে ব্যাকওয়ার্ড ক্লাস হিসাবে থাকেন মুসলিমরা। 

এদিকে তৃণমূলও কলকাতা হাইকোর্টের রায়ের তীব্র সমালোচনা করছেন। আর খোলা মঞ্চ থেকেও তাঁরা এনিয়ে নানা কথা বলছেন। তবে অন্তত এই একটি ক্ষেত্রে তৃণমূল সরকারের সঙ্গে একমত উপেন বিশ্বাস।  

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বুমরাহ-সিরাজ-আর্শদীপ আমি কাউকে ছাড়ব না- টিম ইন্ডিয়াকে ভয় দেখাচ্ছেন গুরবাজ চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ ফের বদলাল মিঠিঝোরার স্লট, ২৪ জুন থেকে নতুন সময়ে আসবে জি বাংলার একাধিক সিরিয়াল কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু? 'বেটি বাঁচাও বেটি পড়াও' লিখতে গিয়ে হিমশিম খেলেন কেন্দ্রীয় মন্ত্রী,ভাইরাল ভিডিয়ো চুল-দাড়ি সাদা করে বুড়ো সেজে কানাডার বিমানে ওঠার চেষ্টা! পাকড়াও ২৪ বছরের যুবক

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.