বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজ্য প্রশাসনে রদবদল, বদলি হয়েছেন একাধিক আমলা

লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজ্য প্রশাসনে রদবদল, বদলি হয়েছেন একাধিক আমলা

নবান্ন।

মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে আগামী লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। তার আগেই প্রশাসনে রদবদল সংক্রান্ত যাবতীয় কাজ সেরে ফেলতে চায় নবান্ন। তাই রদবদলের পদক্ষেপ নেওয়া হয়েছে। গত চার বছর যদি কোনও অফিসার এক জেলাতে তিন বছর কাজের সময় কাটান তাঁকে নির্বাচনের কাজে যুক্ত করা যাবে না।

দুয়ারে লোকসভা নির্বাচন। যদিও এখনও নির্ঘণ্ট প্রকাশ করেনি জাতীয় নির্বাচন কমিশন। এই আবহে রাজ্য প্রশাসনিক স্তরে একাধিক রদবদল করা হচ্ছে। এবার সচিব পর্যায়ে বড় রদবদলের সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। আজ এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। কর্মী বিনিয়োগ এবং প্রশাসনিক দফতরের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে অফিসারদের নতুন বদলির কথা ঘোষণা করা হয়েছে। কিছুদিন আগে পুলিশ কর্তাদের ক্ষেত্রেও রদবদল করা হয়। সব মিলিয়ে প্রশাসনিক শীর্ষ পদে এখন তোলপাড় কাণ্ড শুরু হয়েছে।

এদিকে পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব খলিল আহমেদকে পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরে বদল করা হয়েছে। দীর্ঘদিন হিডকোর চেয়ারম্যান পদে ছিলেন আইএএস অফিসার দেবাশিস সেন। তিনি অবসর নেওয়ার পর সেই দায়িত্ব পান সঞ্জয় বনসল। তবে এবারের রদবদলে যুগ্ম দায়িত্ব পেয়েছেন সঞ্জয় বনসল। অনগ্রসর কল্যাণ দফতরের সঙ্গে অতিরিক্ত দায়িত্ব হিসাবে পুর ও নগরোন্নয়ন দফতরের সচিব এবং হিডকোর ম্যানেজিং ডিরেক্টর করা হয়েছে সঞ্জয় বনসলকে। আর নীলম মিনাকে ক্রেতা সুরক্ষা দফতরের প্রধান সচিবের দায়িত্বে আনা হয়েছে। পরিবেশ–মৎস্য এবং ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্বে থাকা রোশনি সেনকে স্থানান্তরিত করা হয়েছে শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান ও এমডি পদে।

অন্যদিকে ইনস্টিটিউট অফ এনভায়রনমেন্টাল স্টাডিজ অ্যান্ড ওয়েটল্যান্ডের অধিকর্তা পদের দায়িত্ব দেওয়া হয়েছে অভিনব চন্দ্রকে। নবান্ন সূত্রে খবর, এই বদলি রুটিন। মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার একটা সম্ভাবনা রয়েছে। লোকসভা নির্বাচনের জন্য দীর্ঘদিন এক পদে থেকে যাওয়া অফিসার, শীর্ষ কর্তাদের বদলি আবশ্যিক হয়ে পড়েছিল। সেই নিয়ম মেনেই রাজ্য প্রশাসনের শীর্ষ স্তরে এই রদবদল করা হয়েছে। নবান্ন কর্তাদের কথায়, এই বদলি একেবারেই রুটিন। আমলাদের যে বদলি করতে হবে তা নিয়ে কোনও সন্দেহ নেই। সার্ভিস রুল অনুযায়ী এই বদলি হয়ে থাকে।

আরও পড়ুন:‌ এক লক্ষ টাকা করে সাহায্য ঘোষণা করলেন রাজ্যপাল, চোপড়ার ঘটনায় বিএসএফের কাছে রিপোর্ট তলব

রাজ্য প্রশাসন সূত্রে খবর, মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে আগামী লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে জাতীয় নির্বাচন কমিশন। তার আগেই প্রশাসনে রদবদল সংক্রান্ত যাবতীয় কাজ সেরে ফেলতে চায় নবান্ন। তাই এই রদবদলের পদক্ষেপ নেওয়া হয়েছে। গত চার বছর যদি কোনও অফিসার এক জেলাতে তিন বছর কাজের সময় কাটান তাঁকে নির্বাচনের কাজে যুক্ত করা যাবে না। ২০২৪ সালের ৩০ জুনের মধ্যে এই সময়সীমা ধরতে হবে। সম্প্রতি সময়ে একগুচ্ছ ডব্লুবিসিএস অফিসারও বদলি হয়েছেন।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

আরও তাড়াতাড়ি পাবেন পাসপোর্ট, পুলিশ ভেরিফিকেশন নিয়ে বড় আশ্বাস দিলেন জয়শঙ্কর ‘কথা’ সুস্মিতার প্রেমে বিচ্ছেদ, সোনিকার মৃত্যুর পর সাহেব কি বিয়ের কথা ভাবছেন? মেট্রো রেলের সময়সূচিতে আসছে বড় পরিবর্তন, স্টেশন ধরে ধরে দেওয়া হল নয়া আপডেট ব্যাটে ৫২,নিলেন ৩উইকেট,তবু হারল দল,চেজের মতো যন্ত্রণার নজির T20 WC-এ দ্বিতীয় নেই IND vs AUS T20 WC 2024: হেড টু হেডে এগিয়ে কারা? পিচের চরিত্র কীসের ইঙ্গিত দিচ্ছে আকাশে যেন আস্ত একটা আলু! মঙ্গলের চাঁদর ছবি দেখে অবাক NASA ২৯ জুন অবধি এই ৩ রাশির ভাগ্য থাকবে সদয়, বুধাদিত্য রাজযোগে কর্মজীবনে আসবে সাফল্য ভুয়ো MD ডিগ্রি দেখিয়ে রোগী দেখার অভিযোগ, ডাক্তারি পড়ুয়ার কঠোর শাস্তির দাবি প্রোটেম স্পিকার ইস্যু: মোদীকেও সংবিধানের কপি দেখিয়ে প্রতিবাদে মুখর ইন্ডি জোট! বারুইপুরে প্রেমিকাকে বাড়ি থেকে ডেকে গণধর্ষণ করে খুন

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.