বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC: ‌ক্যানসার আক্রান্ত সোমাকে নিয়োগের নির্দেশ, এসএসসি–কে চিঠি নবান্নের
এসএসসি আন্দোলনকারী সোমা দাস

SSC: ‌ক্যানসার আক্রান্ত সোমাকে নিয়োগের নির্দেশ, এসএসসি–কে চিঠি নবান্নের

  • বীরভূমের নলহাটির বাসিন্দা সোমা দাস। ক্যানসার আক্রান্ত এই চাকরিপ্রার্থী কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া চাকরির প্রস্তাব ফিরিয়ে সবার নজর কেড়েছিলেন। সংবাদমাধ্যমে ছবি দেখে সোমাকে ডেকে পাঠান বিচারপতি। তিনি জানান, প্রয়োজনে অন্যত্র চাকরির বন্দোবস্ত করে দেবেন সোমাকে।

এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে যখন রাজ্য–রাজনীতি তোলপাড় তখন ক্যানসার আক্রান্ত এসএসসি আন্দোলনকারী সোমা দাসকে চাকরি দিতে নির্দেশ দিল নবান্ন। এসএসসি–কে এই নির্দেশ দেওয়া হয়েছে। তাও সোমা দাসের ইচ্ছাকে প্রাধান্য দিয়ে। তিনি ক্যানসার আক্রান্ত। আর তাঁর ইচ্ছে শিক্ষিকার চাকরি। তাই তাঁকে অবিলম্বে সহকারী শিক্ষিকার পদে চাকরি দিতে নবান্ন নির্দেশ দিল এসএসসি–কে।

ঠিক কী নির্দেশ দিয়েছে নবান্ন?‌ নবান্ন থেকে দেওয়া এসএসসি–কে নির্দেশ, সোমা দাসকে ৭ দিনের মধ্যে সহকারী শিক্ষকের চাকরি দিতে হবে। অ্যাকশন টেকেন রিপোর্ট দিতে বলা হয়েছে। ক্যানসার আক্রান্ত এই চাকরিপ্রার্থীকে সহযোগিতা করতে হবে। নবম–দশম শ্রেণির বাংলা শিক্ষিকা হিসাবে তাঁকে নিয়োগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

ঠিক কী ঘটেছিল কলকাতা হাইকোর্টে?‌ বীরভূমের নলহাটির বাসিন্দা সোমা দাস। ক্যানসার আক্রান্ত এই চাকরিপ্রার্থী কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া চাকরির প্রস্তাব ফিরিয়ে সবার নজর কেড়েছিলেন। সংবাদমাধ্যমে ছবি দেখে সোমাকে ডেকে পাঠান বিচারপতি। তিনি জানান, প্রয়োজনে অন্যত্র চাকরির বন্দোবস্ত করে দেবেন সোমাকে। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দেন সোমা। আর জানান, শিক্ষিকা হওয়াই স্বপ্ন তাঁর। জীবনের সঙ্গে লড়ছেন। এই লড়াইও চালিয়ে যাবেন।

তারপর কী ঘটল সোমার জীবনে?‌ সম্প্রতি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্কুলশিক্ষা দফতরের সচিবকে সোমা দাসের বিষয়টি বিবেচনা করার অনুরোধ জানান। ২০১৯ সাল থেকে এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সোমা দাস। তারপর বিষয়টি মানবিক দিক দিয়ে দেখল নবান্ন। তার প্রেক্ষিতেই রাজ্যের মন্ত্রিসভার কাছে প্রস্তাব রাখা হয়েছিল। গত ৫ মে’‌র বৈঠকে আলোচনা হয়। নবান্ন সূত্রে খবর, ১২ মে সোমাকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত পাকা করে মন্ত্রিসভা। ১৭ তারিখ সেই নির্দেশ হাতে এসেছে নবান্নের। তার প্রেক্ষিতেই এসএসসি চেয়ারম্যানকে উপযুক্ত ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বন্ধ করুন