বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দ্রুত জট কাটিয়ে ঋণ দিন, রাজ্যের সমবায় ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ নবান্নের
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

দ্রুত জট কাটিয়ে ঋণ দিন, রাজ্যের সমবায় ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ নবান্নের

  • রাজ্য সরকার যেখানে গ্যারান্টার সেখানে ঋণ দিতে অসুবিধা কোথায়?‌

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে উচ্চশিক্ষায় ঋণ দেওয়ার প্রকল্প ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর দেখা যায়, ব্যাঙ্কগুলি নানা গড়িমসি করছে এই ঋণ দিতে। তখন প্রশ্ন ওঠে রাজ্য সরকার যেখানে গ্যারান্টার সেখানে ঋণ দিতে অসুবিধা কোথায়?‌ তার পর নানা বৈঠকের পর বেশিরভাগ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ছাত্রছাত্রীদের ঋণ দিতে রাজি হয়েছে। কিন্তু সেখানে রাজ্যের নিজস্ব সমবায় ব্যাঙ্কগুলি এগিয়ে আসেনি বলে অভিযোগ।

এই খবর নবান্ন পর্যন্ত যেতেই তৎপর হয়ে ওঠেন প্রশাসনিক কর্তারা। কেন প্রত্যাশিত সাড়া মেলেনি তা নিয়ে খোঁজখবর করতে শুরু করেন তাঁরা। নবান্ন সূত্রে খবর, এই বিষয়ে সমবায় ব্যাঙ্কের নীরবতা দেখা যায়। যা ভালভাবে নেওয়া হয়নি। কারণ রাজ্যের ছেলেমেয়েরা উচ্চশিক্ষা করতে চেয়ে সরকারি প্রকল্পে ঋণ পাবে না এটা ঠিক কথা নয়। যেখানে স্টুডেন্ট ক্রেডিট কার্ড উচ্চশিক্ষার জন্যই বরাদ্দ করা হয়েছে। এই অবস্থা দেখে দ্রুত জট কাটিয়ে ঋণ দিন বলে নির্দেশ দিল নবান্ন।

ঠিক কী নির্দেশ দেওয়া হয়েছে?‌ মবাম্ন সূত্রে খবর, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণের ব্যাপারে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সব জেলা প্রশাসনকে নিয়ে বৈঠক করেন। সেখানেই সব সমবায় ব্যাঙ্ক কর্তৃপক্ষকে আরও এগিয়ে আসতে বলা হয়েছে। ইতিবাচক মানসিকতা নিয়ে প্রকল্পের কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রকল্পের আবেদনে দ্রুত সাড়া দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে জেলা প্রশাসন, সমবায় ব্যাঙ্ক এবং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছিলেন মুখ্যসচিব। সেখানে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে উচ্চশিক্ষায় ঋণের বিষয়ে সমবায় ব্যাঙ্কের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। এবার সব জট কাটিয়ে শীঘ্রই পড়ুয়াদের ঋণ মঞ্জুর করতে বলা হয়েছে সমবায় ব্যাঙ্কের কর্তৃপক্ষকে। কোনও যোগ্য আবেদনকারীকেই ফেরানো যাবে না বলেও নির্দেশ।

বন্ধ করুন