বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সরকারি খরচে রাশ টানল নবান্ন, গাড়ি–কম্পিউটার–টিভি না কেনার নির্দেশ জারি
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

সরকারি খরচে রাশ টানল নবান্ন, গাড়ি–কম্পিউটার–টিভি না কেনার নির্দেশ জারি

  • নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, সামাজিক প্রকল্প ছাড়া অন্যান্য ক্ষেত্রে খরচ কমাতে হবে। গাড়ি, কম্পিউটার, অফিসের বিভিন্ন সরঞ্জাম কেনা যাবে না।

আজ শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। তার ঠিক আগেই খরচে রাশ টানল রাজ্য সরকার। এই খরচের রাশ টানার কারণ হল করোনাভাইরাসকে মোকাবিলা করার জন্য। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে গোটা দেশে। তার রেশ থেকে বাদ যায়নি পশ্চিমবঙ্গও। তাই সরকারি খরচে রাশ টানল অর্থ দফতর। নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, সামাজিক প্রকল্প ছাড়া অন্যান্য ক্ষেত্রে খরচ কমাতে হবে। গাড়ি, কম্পিউটার, অফিসের বিভিন্ন সরঞ্জাম কেনা যাবে না।

আরকী বলা হয়েছে নির্দেশিকায়?‌ নবান্ন সূত্রে খবর, সরকারি অফিসের জন্য গাড়ি, কম্পিউটার, তথ্যপ্রযুক্তি সংক্রান্ত সরঞ্জাম, আসবাবপত্র, শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র, ওয়াটার কুলার, টিভি এবং অফিস সামগ্রী ইত্যাদি কেনা যাবে না। আর নবনির্মিত স্কুল, কলেজ, গ্রন্থাগার এবং অন্যান্য প্রতিষ্ঠানের জরুরি প্রয়োজনে কেনার ক্ষেত্রে লাগবে অর্থ দফতরের অনুমোদন। এমনকী অফিস ভবন, আধিকারিকদের বসার ঘর সংস্কার, সাজানোয় খরচ করা যাবে না।

আরও জানা গিয়েছে, অতিরিক্ত গাড়ি ভাড়ার ক্ষেত্রেও লাগবে অর্থ দফতরের আগাম অনুমতি। অর্থ দফতরের অনুমোদন ছাড়া কর্মী নিয়োগ নয়। সরকারি বৈঠকে খাওয়ার খরচ ন্যূনতম রাখতে হবে। বিমান যাত্রার অনুমোদন দেওয়া হলে ইকনমি ক্লাসেই যেতে হবে। তবে ছাড় দেওয়া হয়েছে সামাজিক প্রকল্পগুলি–সহ বেতন, পারিশ্রমিক এবং পেনশন দেওয়া হবে। কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যশ্রী, স্বাস্থ্যসাথীর মতো সামাজিক প্রকল্পগুলি চালু থাকবে। মিলবে কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্যে চলা প্রকল্পগুলির সুবিধাও।

বন্ধ করুন